Health experience | Write here | Write and share your health experience to help community.

গিরায় ব্যথা মানেই বাতরোগ না

Dr. Any Saturday, November 03, 2018

আর্থ্রাইটিস মানে গিরার প্রদাহ। কিন্তু আদতে সব ধরনের আর্থ্রাইটিসে এই প্রদাহ থাকে না। যদিও অনেকেই গিরার যেকোনো ব্যথা-বেদনাকে বাতরোগ বলে বিবেচনা করেন।

আর্থ্রাইটিস প্রদাহজনিত বা প্রদাহবিহীন—দুই রকমের হতে পারে। বেশির ভাগ ব্যথার কারণ প্রদাহবিহীন; যা কিনা আমাদের অঙ্গভঙ্গি ও জীবনযাপনের ভুল অভ্যাস থেকে সৃষ্ট।

প্রদাহজনিত ব্যথার কারণ সাধারণত বাতরোগ। এতে প্রদাহের উপসর্গ, যেমন ব্যথার সঙ্গে সন্ধি ফুলে যাওয়া, রং পরিবর্তন হওয়া, জড়তা ও ধীরে ধীরে গিরা বিনষ্ট হয়ে পড়ার ঝুঁকি থাকে। নানা ধরনের বাতরোগ আছে। যেমন রিউমাটয়েড আর্থ্রাইটিস, অ্যাংকাইলোজিং স্পনডাইলাইটিস, রিঅ্যাকটিভ আর্থ্রাইটিস, সোরিয়াটিক আর্থ্রাইটিস ইত্যাদি। শিশুদেরও বাতরোগ হতে পারে। জুভেনাইল আর্থ্রাইটিস বা রিউমাটিক ফিভার মূলত শিশু-কিশোরদেরই হয়। কিছু রোগে সন্ধি ছাড়াও দেহের আরও নানা অঙ্গ ক্ষতিগ্রস্ত হয়; যেমন লুপাস বা সিস্টেমিক স্কে¬রোসিস। আবার সোরিয়াটিক আর্থ্রাইটিসে বাতের সঙ্গে ত্বকে সমস্যা থাকে। বাতরোগের ব্যথা বিশ্রাম নিলে কমে না, বরং সকালবেলা ঘুম ভেঙেই বেশি থাকে, তার সঙ্গে থাকে জড়তা। চিকিৎসা না করলে সন্ধি ধীরে ধীরে বিকলাঙ্গ হয়ে যায়, পঙ্গুত্ব দেখা দেয়।

* ব্যথানাশক, স্টেরয়েড ওষুধ খেলে বা ইনজেকশন নিলে সব ধরনের ব্যথার উপশম হয় বটে, কিন্তু এটি বাতরোগের মূল চিকিৎসা নয়। ব্যথা কমলেও এতে সন্ধি নষ্ট হওয়া প্রতিহত করা যায় না, বরং ওষুধ বন্ধ করলেই ব্যথা দ্বিগুণ আকারে দেখা দেয়। তার ওপর দীর্ঘমেয়াদি ব্যথানাশক ও স্টেরয়েড সেবনের নানা ঝুঁকিও আছে।

* বাতরোগের নানা ধরনের আধুনিক চিকিৎসা রয়েছে। কিন্তু মনে রাখবেন, এই রোগ সম্পূর্ণ ভালো হয়ে যাবে না। রোগ নিয়ন্ত্রক ওষুধ খেয়ে রোগকে নিয়ন্ত্রণে রাখা যাবে এবং বিকলাঙ্গতা থেকে রক্ষা পাওয়া যাবে।

* কিছু কিছু বাতরোগ সন্ধি ছাড়াও কিডনি, রক্তনালি, মস্তিষ্ক, ত্বক ইত্যাদি নানা অঙ্গকে ক্ষতিগ্রস্ত করতে পারে। কেবল ব্যথানাশক খেয়ে এই জটিলতা এড়ানো যাবে না। তার জন্য চাই সঠিক সময়ে সঠিক মাত্রায় রোগ নিয়ন্ত্রক ওষুধের ব্যবহার। তবে এসব ওষুধেরও নানা ধরনের জটিল পার্শ্বপ্রতিক্রিয়া আছে। তাই কেবল ওষুধ খেলেই হবে না, সার্বক্ষণিক ফলোআপেরও প্রয়োজন আছে।

এবার বিশ্ব আর্থ্রাইটিস দিবসের স্লোগান হচ্ছে, নিজের এই ব্যথা ও বাত নিয়ন্ত্রণে প্রথম পদক্ষেপ আপনার। এগিয়ে আসতে হবে আপনাকেই। সঠিক বিজ্ঞানসম্মত চিকিৎসার শরণাপন্ন হোন।

ডা. রওশন আরা : মেডিসিন ও বাতরোগ বিশেষজ্ঞ,

গ্রিন লাইফ মেডিকেল কলেজ ও হাসপাতাল

সোর্স – প্রথম আলো।

Share

Cloud categories

depression hemorrhoid ear back pain hair loos malaria neck pain abdominal pain hydration miscarriage strains dry skin wounds. discomfort of the eye rheumatic fever obesity stress ovarian cancer muscle relaxant cold vitamin b12 deficiency colorectal cancer breast osteoporosis. pain and inflammation sexual problem bone burning dialysis restlessness hyperactivity colitis old age acute pain sleep disorders libido

মানুষের নাভির মধ্যে ৬৭ রকম ব্যাক্টিরিয়ার উপস্থিতি টের পেয়েছে বিশেষজ্ঞরা

বিশেষজ্ঞরা বলছেন, মানুষের শরীরের মধ্যে সবচেয়ে নোংরা জায়গাটি হল নাভি। শরীর থেকে ঘাম ও লোশন ...

0 Like

তৈলাক্ত ত্বকের কিছু ঘরোয়া সমাধান

কেউ যদি কেমিক্যাল যুক্ত প্রোডাক্ট ব্যববার করতে না চান তাহলে ঘরে বসেই কিছু মাস্ক বানিয়ে নিত ...

1 Like

কিভাবে শ্বেতী রোগ থেকে চিরতরে মুক্তি পাবেন

সুন্দর মুখের অধিকারী সকলেই হতে চায়। কিন্তু মাঝে মাঝেই মুখের সৌন্দর্য নষ্ট করে দেয় শ্বেতী। ...

2 Like

রমজানে কিভাবে ত্বকের যত্ন নিবেন

রমজান মাসে আমাদের দৈনন্দিন রুটিনে অনেক পরিবর্তন আসে। খাবার, ঘুম ও কাজের সময়ে এই পরিবর্তন ব ...

3 Like

যেসব ফেস স্কার্ব তাৎক্ষনিক তৈলাক্ত তক থেকে মুক্তি দিবে।

তৈলাক্ত তক মানেই নানা রকমের স্কিন প্রবেলম। বিশেষত তেলতেলে মুখ যাদের, তাদের তো ব্রণর সমস্য ...

1 Like

শীতকালের রোদ ত্বকের জন্য ক্ষতিকর নয়—এই ধারণা কি ঠিক?

প্রশ্ন: শীতকালের রোদ ত্বকের জন্য ক্ষতিকর নয়—এই ধারণা কি ঠিক? উত্তর: ধারণাটি ঠিক নয়। বরং ...

0 Like

কিভাবে ঘরে বসেই অবাঞ্ছিত লোম দূর করবেন

এই অবাঞ্ছিত লোমের কারণে অনেককে বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হতে হয়। বিভিন্ন বিউটি টিট্রমেন ...

2 Like

এই আবহাওয়ায় পুরুষরা কিভাবে তকের যত্ন নিবেন

নারীর মতো পুরুষেরও প্রতিদিন যথেষ্ট ত্বকের যত্ন প্রয়োজন। পুরুষরা প্রতিদিন শেভ করে বলে তাঁদ ...

2 Like