Health experience | Write here | Write and share your health experience to help community.

কিছু খাবার ফ্রিজে রেখে খাওয়া মুটেও ঠিক নয়

Sheza Afrin Tuesday, August 14, 2018

আমরা কম বেশি সবাই ফ্রিজে খাবার রাখি এবং সুপার মার্কেট গুলা থেকে ফ্রিজের খাবার কিনে থাকি । কিন্তু কিছু খাবার ভুলেও ফ্রিজে রাখা উচিত নয়। এগুলো ফ্রিজে রেখে খেলে শরীরে মারাত্মক খারাপ প্রভাব পড়তে পারে।


যেমনঃ 

সেদ্ধ ডিম। সেদ্ধ অবস্থায় ডিম ফ্রিজে রাখলে ডিমের সাদা অংশ শুকিয়ে যেতে শুরু করে এবং ডিমের গায়ে ফাটল ধরে। ফলে ডিমের মধ্যে প্রচুর পরিমাণে ব্যাকটেরিয়া ঢুকে যায়। এছাড়াও ডিমের স্বাদও বদলে যায় এবং ডিমের সাদা অংশটি রবার ব্যান্ডের মতো শক্ত হয়ে যায়। তাই তো শরীরকে সংক্রমণের হাত তেকে বাঁচাতে ফ্রিজে সেদ্ধ ডিম রাখা উচিত নয়।


দুধ দিয়ে বানানো কোনও কিছুই ফ্রিজে রাখা উচিত নয়। যেমন ধরুন, ফ্রিজে দুধ রাখলে তা দইয়ের মতো হয়ে যায়। আবার, চিজ ফ্রিজে রাখলে তারও স্বাদ এবং আকারের পরিবর্তন হয়।


কোনওরকম ভাজা পোরা, তা সে চপ হোক বা ফ্রেঞ্চফ্রাই, চেষ্টা করুন গরম গরম খেয়ে নিতে। ভুলেও এই ধরণের খাবারগুলি ফ্রিজে রেখে পরে খাবেন না। কারণ এই ধরণের খাবারগুলি বাসি অবস্থায় খেলে পেটের সমস্যা হতে পারে। এছাড়াও হৃদরোগের সম্ভাবনা বাড়ে।


রান্না করা পাস্তা, নুডলস । কারণ পাস্তা বা ময়দাজাত খাবার বেশীদিন ফ্রিজে রাখলে তার স্বাদ তো পরিবর্তন হয়েই যায়, সেই সঙ্গে তা খাওয়ার অযোগ্যও হয়ে যায়। ফলে এমন খাবার খেলে শরীরের নানারকম সমস্যা দেখা দেয়। তাই কোনও ভাবেই পাস্তা জাতীয় খাবার বেশি দিন ফ্রিজে রাখা উচিত নয়।


ফ্রিজে কোনও দিন ধনেপাতা, পার্সলে পাতা রেখেছেন? দেখেছেন কি হয়? এমনটা করলে এক দুদিনের মধ্যে কেমন খয়েরি রঙের হয়ে যায় শাকগুলি। তাই তো এই ধরণের শাককে কখনও ফ্রিজে রাখা উচিত নয়।





Share

Cloud categories

asthma myocardial infarction addiction backache dry eye skin rash bacterial urinary incontinence hypertension injuries flu irritability bites migraine pancreatic diet neck pain zinc deficiency ankylosing spondylitis sore throat cornea infertility kidney stones colic lubrication heartburn dental plaque skin grafts surgery allergic rhinitis congestion ear inflammation uti fever sle

কিছু খাবার ফ্রিজে রেখে খাওয়া মুটেও ঠিক নয়

আমরা কম বেশি সবাই ফ্রিজে খাবার রাখি এবং সুপার মার্কেট গুলা থেকে ফ্রিজের খাবার কিনে থাকি । ...

1 Like

অর্জুনের ভেষজ গুনা গুণ

গবেষণায় দেখা গেছে, অর্জুন ছাল হৃদরোগ ছাড়াও আর বেশ কিছু জটিল রোগের উপশম করে। যেমন...১। অর্জ ...

0 Like

রং চা এর উপকারিতা

দিনের শুরুতে কিংবা পড়ন্ত বিকালে এক কাপ ধোঁয়া উঠা চায়ের জুড়ি নেই। ক্লান্তি দূর করে কর্মব্যস ...

0 Like

রমজানে হার্টের রোগিদের করনীয়

হৃদরোগ বিভিন্ন ধরনের হয়ে থাকে। অনেক ক্ষেত্রেই রোজা রাখতে কোন নিষেধ নেই। তবে একিউট মায়োকার্ ...

0 Like

সংক্রমণ, ক্যান্সার সহ মারাত্মক কিছু রোগ প্রতিরোধ করার ক্ষমতা আছে গাজর-আদার জুসে

আগে গাজর শীতকালে পাওয়া গেলেও এখন শীত, গ্রীষ্ম, বর্শা সব সময়ই পাওয়া যায়। গাজরে আছে বিটা-ক্য ...

0 Like