Health experience | Write here | Write and share your health experience to help community.

যে সব খাবার খেলে দৃষ্টিশক্তির উন্নতি ঘটে।

Sheza Afrin Saturday, August 18, 2018

আজকাল বাচ্চারা তাদের ছোটবেলা থেকেই অনেক মোটা চশমার সাথে অভ্যস্ত হয়ে যাচ্ছে তাদের  দুর্বল দৃষ্টিশক্তির কারণে। এই দুর্বল দৃষ্টিশক্তির সমস্যা ক্রমাগত বাড়ছে। আর এমনটা কেন হচ্ছে জানেন? অনেক কারণ এক্ষেত্রে দায়ী। তবে মূল কারণ হিসেবে পুষ্টির অভাবকে দাঁড় করানো যেতে পারে। পরিসংখ্যান বলছে কর্মব্যস্ততা, অনিয়ন্ত্রিত জীবনযাপন সহ আরও নানা কারণে ৫-২০ বছর বয়সিদের শরীরে পুষ্টির অভাব দেখা দিচ্ছে। ফলে একদিকে যেমন শরীরের সচলতা কমে যাচ্ছে, তেমনি চোখের ক্ষমতাও কমছে। তাই তো প্রতিদিনের খাদ্যাভ্যাসে কিছু বিশেষ খাবারের থাকাটা একান্ত প্রয়োজন। যেমনঃ 


১। ছোট মাছ। আমাদের কারওই অজানা নেই যে ছোট মাছ খেলে দৃষ্টিশক্তির উন্নতি ঘটে। এটা প্রতিদিনের খাদ্যাভ্যাসে থাকা খুবী জুরুরি।


২। আজকাল কোনও এক অজানা কারণে ডিম খাওয়ার বিরুদ্ধে জেহাদ ঘোষণা হয়েছে। তবু একথা কোনও ভাবেই অস্বীকার করা যাবে না যে প্রতিদিন একটা করে ডিম খেলে শরীরে লুটেইন, জিয়াক্সেনথিন এবং জিঙ্কের পরিমাণ বাড়তে শুরু করে। এই উপাদানগুলি চোখের স্বাস্থ্যের উন্নতিতে দারুন ভাবে সাহায্য করে থাকে।


৩। আজকের প্রজন্মের শাক-সবজির প্রতি আজব এক উদাসীনতা রয়েছে। তারা কোনও মতেই এমন খাবার মুখে তুলতে চান না। কিন্তু শাক না খেলে যে চাখের স্বাস্থ্যের উন্নতি ঘটবে না, আর এমনটা যদি না হয়, তাহলে প্রথমে চশমা, তার পর যত বয়স বাড়তে থাকবে, তত চোখের আলো যে কমতে থাকবে বন্ধুরা! তাই তো প্রতিদিন নিয়ম করে পাংল শাক, ব্রকলি অথবা লেটুসের মতো শাক খাওয়া শুরু করুন। দেখবেন চোখ নিয়ে আর চিন্তায় থাকতে হবে না। 


৪। মৌসম্বি লেবু, কমলা লেবু এবং পাতি লেবু বেশি করে খাওয়া শুরু করুন। এই সব ফলে প্রচুর মাত্রায় ভিটামিন সি রয়েছে। এই ভিটামিনটি ছানি প্রতিরোধে বিশেষ ভূমিকা নেয়। সেই সঙ্গে দৃষ্টিশক্তিরও উন্নতি ঘটায়।


৫। বাদাম খান। এতে উপস্থিত ভিটামিন ই ম্যাকুলার ডিজেনারেশন বা চোখের স্বাস্থ্যের অবনতি আটকাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই যদি চশমা ব্যবহার করতে না চান, তাহলে আজ থেকেই রোজের ডায়েটে বাদামকে অন্তর্ভুক্ত করুন। 


৬। জানি অনেকেই এটা খান না। কিন্তু যার খান তারা জেনে রাখুন দৃষ্টিশক্তির উন্নতি ঝিনুকের কোনও বিকল্প হয় না বললেই চলে।


৭। ভূট্টা খান। ভূট্টাতে প্রচুর মাত্রায় লুটেইন এবং জিয়াক্সেনথিন রয়েছে। আর একথা তো সকলেই ইতিমধ্যে জেনে ফেলেছেন যে এই দুটি উপাদান হল চোখের বেস্ট ফ্রেন্ড। তাই ভুট্টা যত বেশি বেশি করে খাবেন, তত চমশার সঙ্গে আপনার দূরত্ব বাড়তে শুরু করবে।





Share

Cloud categories

antiseptic calcium supplement migraine coronary artery disease bladder brain tumors skin care how to increase my sex power diarrhea cavities heart disease rheumatoid arthritis glaucoma stroke angina pectoris corn colds sneezing flatulence dry rashes fatigue continuous ambulatory peritoneal dialysis (capd) discomfort of the eye common cold. convalescence fertility tonsillitis gas skin diseases aids dialysis alopecia colic ear nausea and vomiting

শিশুর ডায়রিয়ায় হলে যা করতে হবে

১)  বারবার খাবার স্যালাইন খাওয়াতে হবে।২)  ছয় মাসের কম বয়সী শিশুকে শুধু মায়ের ...

0 Like

যেসব খাবার আপনার শরীরকে বিস মুক্ত রাখতে পারে

খাবার খাওয়ার পর তা অন্ত্রে রাসায়নিক রূপান্তরের ফলে সৃষ্টি হয় কিছু উপাদান, যা দীর্ঘকাল ধরে ...

0 Like

জেনে নিন সারাদিন আপনাকে সতেজ রাখবে যে ২০ খাবার

কিসমিস :কিসমিস সারারাত পানিতে ভিজিয়ে রেখে পরদিন সকালে পানিসহ খেয়ে নিন। এগুলো সারাদিন আপনার ...

0 Like

কিছু খাবার যেগুলো রক্তশূন্যতা প্রতিরোধে সাহায্য করে

বাংলাদেশে রক্তশূন্যতায় আক্রান্ত রোগী নেহায়েতই কম নয়। অনেক সমায় রক্তশূন্যতায় আক্রান্ত  ...

0 Like

যে সব খাবার খেলে দৃষ্টিশক্তির উন্নতি ঘটে।

আজকাল বাচ্চারা তাদের ছোটবেলা থেকেই অনেক মোটা চশমার সাথে অভ্যস্ত হয়ে যাচ্ছে তাদের  দুর ...

1 Like

আলু খেলে কি শরীরের কোন খতি হয়?

বেশ কিছু সমীক্ষার পর দেখা গেছে অনেকই মনে করেন অলু খেলে ওজন বাড়ে, সেই সঙ্গে বারে আরও কিছু ...

0 Like

যেসব খাবার রক্তশূন্যতা প্রতিরোধে সাহায্য করে

যারা রক্তশূন্যতা ভুগছেন তারা নিচের খাবার গুলো খেতে পারেন যাগুলো রক্তশূন্যতা প্রতিরোধে সাহা ...

0 Like

আমলকি খেলে যেসব উপকার পাবেন

 গবেষণায় দেখা গেছে ত্বক ডিটক্স করার জন্য আমলকির গুরত্ব অনেক। রক্ত পরিশ্রুতও করে আমলকি ...

0 Like