Health experience | Write here | Write and share your health experience to help community.

অল্প বয়স্কদের জয়েন্টে ব্যাথার কারণ এবং প্রতিরোধ

Fahima Jara Saturday, August 14, 2021

জয়েন্টে নানা কারণে ব্যাথা হতে পারে, যেমন- আঘাতপেলে, হাড় ক্ষয় গেলে, বাতের সমস্যা থাকলে ইত্যাদি। হাড়ের ক্ষয় খুবি কমন, এটা ছোটদেরও হতে পারে। তবে বয়স্ক মানুষ মানে যাদের বয়স ৪০ এর বেশি তাদের এই ক্ষয় বেশি দেখা দেয়। ওজন অবশ্যই নিয়ন্ত্রণে রাখতে হবে কেননা, ওজন নিয়ন্ত্রণে না রাখলে অস্টিওআরথ্রাইটিস প্রতিরোধ করা যায় না। আমাদের দেশের মানুষেরা জয়েন্টের ব্যাথায় অনেক ভোগে থাকে, বিশেষ করে বয়স্করা। 


অল্প বয়সীরা খেলাধুলা করতে গিয়ে বেশি হাটুর জয়েন্টে ব্যাথা পেয়ে থাকে। নানারকম আঘাত ও বাতের কারণে বয়স্করা বেশি সমস্যায় পরে থাকে। এই হাঁটুতে ব্যাথার জন্য হাঁটু ফুলে যায়, তাপমাত্রা বেড়ে যায়, হাঁটুর আকৃতি পরিবর্তন হয় আরো অনেক সমস্যা দেখা দেয়। জয়েন্টে ব্যাথা নানা রকম কারণে হতে পারে যেমন- সিড়ি দিয়ে উপরে উঠার সময়, দীর্ঘসময় বসে থাকার পরে দাঁড়াতে গেলে, দুই পা ভাজ করে বসে থাকলে। মানুষের শরীরের ওজন যে জয়েন্ট বহন করে সেগুলোর মধ্যে পায়ের ওজন জয়েন্টের উপর সবচেয়ে বেশি পড়ে। যার কারণে জয়েন্টের ব্যাথা বেশি হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন। প্রয়োজন হলে এক্স-রে করাতে হবে। 


জয়েন্টে ব্যাথা শুধু একজন বয়স্ক ব্যক্তির রোগ নয়। এই ধরনের রোগ অল্পবয়স্কদের মাঝেও দেখা দেয়। জয়েন্টে ব্যাথার সবচেয়ে সাধারণ কারণ হল এক ধরনের আর্থ্রাইটিস, অর্থাৎ অস্টিও আর্থারাইটিস এবং এটি সাধারণত বয়স্কদেরকে প্রভাবিত করে থাকে। আর্থ্রাইটিস কোন একক অসুস্থতা নয় বরং যৌথ রোগ এবং জয়েন্টের ব্যথা, জয়েন্টে প্রদাহ, এবং জয়েন্টের উপসর্গের সাথে সম্পর্কিত অবস্থার একটি গ্রুপ যা গতিশীলতা হ্রাস করে। অস্টিও আর্থারাইটিস (ওএ), যা "পরিধান এবং টিয়ার" রোগ নামেও পরিচিত, এটি সবচেয়ে সাধারণ ধরনের আর্থ্রাইটিস। ওএ -তে, আশেপাশের কার্টিলেজ থাকে যা জয়েন্টগুলোকে কুশন করে ফেলে। এর ফলে জয়েন্টের হাড়গুলি একে অপরের সাথে ঘষা খায় যার ফলে ফুলা ভাব হয়, ব্যথা এবং শক্ত হয়ে যায়।


অতিরিক্ত ওজন হিপ এবং হাঁটুর জয়েন্টগুলোতে অতিরিক্ত চাপ দিতে পারে যা জয়েন্টের কার্টিলেজের ভাঙ্গনের হার বাড়িয়ে দেয়। খেলোয়াড়রা যখন খেলে তখন তাদের জয়েন্ট, লিগামেন্ট এবং টেন্ডনে বারবার আঘাতের ফলে ব্যাথা বেড়ে যেতে পারে। সেইসাথে কার্টিলেজ ভাঙ্গার গতি বাড়িয়ে তুলতে পারে। দীর্ঘদিন দাঁড়িয়ে থাকা, ভারী উত্তোলন এবং পুনরাবৃত্তিমূলক ভারি বহন কাজ দ্রুত কার্টিলেজের ক্ষতি করে।


প্রদাহজনক বাতের কারণ জয়েন্ট দ্বারা চিহ্নিত করা হয়। এর মধ্যে কিছু অন্তর্ভুক্ত; রিউমাটয়েড আর্থ্রাইটিস,ইয়উং ইডিওপ্যাথিক আর্থ্রাইটিস থাকে যেটা আমাদের ইমিউন সিস্টেম সাধারণত অ্যান্টিবডি তৈরি করে থাকে। সেই সাথে সংক্রমণ এবং অন্যান্য রোগের প্রতিক্রিয়াও করে।


জয়েন্টে ব্যাথা অনেক কারণেই হয় - ইনজুরি, লিগামেন্ট ক্ষয়, হাড় ভেঙে গেলেও ব্যাথা হয়ে থাকে। ছেলেদের তুলনায় মেয়েরা এই ব্যাথায় বেশি ভোগে থাকে। ব্যাথা থেকে মুক্তি পেতে অবশ্যই মাংস পেশিকে শক্ত করবে এমন ব্যায়াম করা দরকার। আরো কয়কটি বিষয় খেয়াল রাখা, যেমন- ওজন ঠিক রাখা, খেলার সময় সাবধানে পা ফেলা, উঁচু কমোড ব্যবহার করা, হাঁটু ভাজ করে না বসা, যাদের হাঁটু অল্প ব্যাথাতেই ফুলে যায় তাদের অবশ্যই কম হাটাহাটি করা উচিত। 


হাঁটুর জয়েন্টে ব্যাথা প্রতিরোধ করতে হলে যেসব করতে হবে - 

১. নিয়মিত হাঁটতে হবে।

২. ভিটামিন এবং পর্যাপ্ত আঁশযুক্ত খাবার খেতে হবে। 

৩. ওজন অবশ্যই নিয়ন্ত্রণে রাখতে হবে। 

৪. ওয়ার্মআপ করে খেলাধুলা করতে হবে। খেলোয়াড়দের মাংসপেশিকে শক্তিশালী করা অনেক জরুরি। এর জন্য মাংসপেশি যাতে শক্তিশালী হয় অই রকম পুষ্টিকর খাবার খেতে হবে। 

৫. নিয়মিত ব্যায়াম করতে হবে। 

৬. হাঁটুর ব্যাথা অতিরিক্ত পর্যায়ে চলে গেলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলতে হবে।



সোরিয়াটিক আর্থ্রাইটিসে, ইমিউন সিস্টেম ত্বকে আক্রমণ করে যার ফলে সোরিয়াসিস হয় এবং সংযোগকারী টিস্যুর প্রদাহ হয় যেটা লিগামেন্টকে হাড়ের সাথে যুক্ত করে। সাধারনত ইয়উং ইডিওপ্যাথিক আর্থ্রাইটিস 16 বছরের কম বয়সী শিশুদের মধ্যে দেখা যায়। এটি কারণে বৃদ্ধির সমস্যা এবং চোখের ক্ষতিও দেখা দিতে পারে। এগুলি জয়েন্টে সংক্রমণের কারণে সৃষ্ট আর্থ্রাইটিসের রূপ। সংক্রামক আর্থ্রাইটিসের অধিকাংশই ব্যাকটেরিয়া। সবচেয়ে সাধারণ জীব হল স্টাফিলোকক্কাস অরিয়াস, কিছু ব্যাকটেরিয়া যা সুস্থ ত্বকে বাস করে। সংক্রামক বাত ভাইরাস বা ছত্রাক হতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে, এটি ঘটে যখন শরীরের অন্য অংশ থেকে সংক্রমণ রক্তের মাধ্যমে জয়েন্টের সাথে মিলিত হয়। সাধারণ সংক্রমণও জয়েন্টে বা তার কাছাকাছি ক্ষত দিয়ে জয়েন্টে প্রবেশ করতে পারে। 


প্রতিক্রিয়াশীল আর্থ্রাইটিসে, শরীরের অন্য অংশের চেয়ে জয়েন্টে বেশি সংক্রমণ সৃষ্টি করে। সিস্টেমিক ইনফেকশন যা বাতের সৃষ্টি করতে পারে। এর ফলে যেসব রোগ দেখা দেয় যেমন-

ক) বাতজ্বর

খ) হাম

গ) হেপাটাইটিস


অল্প বয়সে আর্থ্রাইটিসের মতো দীর্ঘস্থায়ী রোগ নির্ণয় রোগীর জন্য বিভ্রান্তিকর হতে পারে । সঠিক জীবনধারা, নিয়মিত ব্যায়াম আর্থ্রাইটিসের সবচেয়ে কার্যকর চিকিৎসা। কারণ, এটি আক্রান্ত জয়েন্টগুলির চারপাশের পেশীগুলিকে শক্তিশালী করে থাকে এবং ক্লান্তি ও ব্যাথা কমাতে সাহায্য করে।


এছাড়াও দুধ জাতীয় বিভিন্ন খাবার হাড়কে মজবুত করে থাকে। দুধ খাওয়ার ফলে হাড়ের ঘনত্ব বেড়ে যায়। ডিম হাড়ের জন্য অনেক উপকারী। ডিমের সাদা অংশে রয়েছে প্রোটিন আর হলুদ অংশে রয়েছে ক্যালসিয়াম এবং ভিটামিন-ডি। হাড় মজবুত করতে ডিমের হলুদ অংশ অনেক গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে থাকে। তাই ডিম খাওয়া স্বাস্থ্যর জন্য খুবই ভালো। প্রচুর পরিমাণে শাকসবজি খেতে হবে কেনন এগুলি হাড়ের জন্য দুর্দান্ত প্রভাব ফেলে থাকে, হাড়কে ভালো রাখে । দুগ্ধজাত দ্রব্য, বাদাম, বীজ, মাছ এগুলোও খেতে হবে। সেইসাথে, অতিরিক্ত ওজন এবং অতিরিক্ত মানসিক চাপ এড়িয়ে চলতে হবে। বেশি সমস্যা দেখা দিলে যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে। 



Share

Cloud categories

stiffness insect bites uti epilepsy polycystic ovarian disease common cold kidney disease hemorrhoids iron supplement dehydration first spondylitis arthritis meningitis throat hair loss brain tumors illness acute myocardial infarction vertigo gastric problems salmonellosis cardiovascular disease anemia substance abuse disorders scabies helicobacter pylori infection hepatitis-c cavities trichomoniasis in old age hormone replacement therapy pain calcium deficiency dizziness fungal infections

মানুষের নাভির মধ্যে ৬৭ রকম ব্যাক্টিরিয়ার উপস্থিতি টের পেয়েছে বিশেষজ্ঞরা

বিশেষজ্ঞরা বলছেন, মানুষের শরীরের মধ্যে সবচেয়ে নোংরা জায়গাটি হল নাভি। শরীর থেকে ঘাম ও লোশন ...

0 Like

কেন ডাক্তাররা সিজার করেন? জেনেনিন সিজার করার কারণ সমূহ

স্বাভাবিক ডেলিভারি ঝুঁকিপূর্ণ হলে মা ও শিশুর সুস্থতার স্বার্থে সিজার পদ্ধতিতে ডেলিভারির প্ ...

2 Like

নাক বন্ধ হলে এন্টাজল দিলে কি ক্ষতি হয়?

 নাক বন্ধে নাকের ড্রপ ব্যবহারে কি কোনো পার্শ্বপ্রতিক্রিয়া আছে? উত্তর: কিছু কিছু না ...

0 Like

শীতকালে সর্দি, কাশি, নাক বন্ধ স্বাভাবিক ব্যাপার তবে যারা দীর্ঘদিন নাকের ড্রপ ব্যবহার করছেন তাদের কিছুটা সতর্ক হওয়া দরকার

কিছু কিছু নাকের ড্রপ আছে যা দীর্ঘদিন ব্যবহারে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। তবে স্যাল ...

1 Like

রোজায় চোখের বা নাকের রোগীদের যে সমস্যা হয়

রোজায় চোখের বা নাকের রোগীরা যে সমস্যায় পড়েন সেটি হল রোজা রাখা অবস্থায় ড্রপ ব্যবহার করতে পা ...

1 Like

পেটের চর্বি কমানর সহজ কিছু ব্যায়াম। পর্ব ১

পেটের চর্বি কি আপনার ঘুম হারার করে দিয়েছে? আজকাল ছোট বর অনেকেই এই সমস্যায় জর্জরিত। কিন্তু ...

1 Like

কিভাবে ঘরে বসেই অবাঞ্ছিত লোম দূর করবেন

এই অবাঞ্ছিত লোমের কারণে অনেককে বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হতে হয়। বিভিন্ন বিউটি টিট্রমেন ...

2 Like

পেটের চর্বি কমানর সহজ কিছু ব্যায়াম। পর্ব 2

গত পর্বে লিখা হয়েছিল কিভাবে ক্রাঞ্চেস (Crunches) করবেন। না পরে থাকলে নিচের লিঙ্ক থেকে দেখে ...

1 Like