Health experience | Write here | Write and share your health experience to help community.

অন্ত্রের স্বাস্থ্যের উন্নতির জন্য প্রতিদিনের যেসব অভ্যাস খুবই গুরুত্বপূর্ণ

Fahima Jara Thursday, August 12, 2021

হাইডেলবার্গের বিজ্ঞানিরা বলেছেন যে, মানুষের অন্ত্রে কোটি কোটি ব্যাকটেরিয়া বসবাস করে থাকে। এই ব্যাকটেরিয়াগুলোর বৈচিত্রের সাথে আমাদের রোগ প্রতিরোধের সম্পর্ক রয়েছে। 


মানুষের শরীরের অন্যান্য অঙ্গের চেয়ে অন্ত্র মস্তিষ্কের সাহায্য ছাড়াই নিজের কাজ সঠিকভাবে করতে পারে। অন্ত্রের সাহায্যে কেবলমাত্র পরিপাক তন্ত্রের কাজ করা হয়ে থাকে। মানুষের শরীরের রোগ প্রতিরোধক কোষ ৭০% অন্ত্রের ভিতরে থাকে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অন্ত্রের ভূমিকা অপরিহার্য। মানুষের পরিপাকতন্ত্রে কোন সমস্যা দেখা দিলে জ্বর, কাশি, সর্দি ইত্যাদি দেখা দিতে পারে। মানসিক চাপ মুক্ত থাকাও অন্ত্রের উপর কার্যকরী প্রভাব পরে থাকে। খাবারের দিকে এই বিষয়ে খেয়াল রাখা প্রয়োজন। আমাদের অন্ত্রে রয়েছে অনেক জীবানুর বসবাস ৷ এই জীবানুগুলো খাবার হজম করতে সাহায্য করে থাকে। তাই বিভিন্ন রকম পুষ্টিকর খাবার খেতে হবে। খাদ্যের তালিকার দিকে অবশ্যই নজর দিতে হবে। নিয়মিত একই ধরনের খাবার খাওয়া যাবে না। খাবারের মধ্যে তারতম্য আনা অনেক বেশি জরুরি। 


অন্ত্রের সমস্যা দূর করতে মানসিক চাপ মুক্ত থাকা এবং প্রতিদিন ধ্যান করার অভ্যাস করতে হবে। মাসে কমপক্ষে ১৫-২০ দিন ধ্যান করলে অন্ত্রের সমস্যা দূর হয়ে যায়। মানুষের অন্ত্রে ৮০%-৯০% সেরোটোনিন উৎপন্ন হয়ে থাকে যেটা মস্তিষ্কের সাথে যুক্ত থাকে। এর জন্য মানসিক চাপ মুক্ত থাকা খুবই গুরুত্বপূর্ণ । 


সব মানুষ সব ধরনের খাবারে অভ্যস্ত নয়। এমন অনেক মানুষ আছে যারা কিছু কিছু খাবার খেতে চায় না। সেই খাবারগুলোতে কোন রকম এলার্জি, পেট ব্যাথা হওয়ার সম্ভাবনা না থাকলেও তাদের হজম হতে চায় না। কারণ কিছু কিছু মানুষের পাকস্থলী অনেক সংবেদনশীল। 


আমাদের পরিপাকতন্ত্রকে সুস্থ রাখার জন্য কিছু কিছু নিয়ম মেনে চলা উচিত -

১. বিভিন্ন রকম পুষ্টিকর খাবার খেতে হবে যা অন্ত্রকে ভালো রাখবে। 

২. মানসিক চাপ মুক্ত থাকতে হবে। প্রয়োজন হলে নিয়মিত ধ্যান করতে হবে। 

৩. অন্ত্রে সমস্যা থাকলে নানা রকম মশলাযুক্ত খাবার পরিহার করতে হবে ৷ এছাড়াও ধূমপান, মদ্যপান থেকে দূরে থাকাই শ্রেয়। 

৪.  অন্ত্রকে ভালো রাখতে হলে অবশ্যই নিয়ম মতো ঘুমাতে হবে। 


অন্ত্রের মাইক্রোবায়োটা হল ব্যাকটেরিয়া, আর্কিয়া এবং ছত্রাক সহ মাইক্রো জীব যা মানুষের এবং পোকামাকড়ের পাচনতন্ত্রের মধ্যে বাস করে। অন্ত্রের মাইক্রোবায়োটা সমস্ত জিনোমের সমষ্টি। মানুষের অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করার জন্য এইসব নিয়ম মেনে চলতে হয়।



প্রিবায়োটিকস আসলে মানুষের কোলনে বসবাসকারী ব্যাকটেরিয়া সংক্রান্ত জীবাণুগুলিকে খাওয়াতে সাহায্য করে। পলিফেনল হল এমন কিছু যৌগ যা বিভিন্ন ধরনের খাবারে পাওয়া যায়। এটার মধ্যে প্রিবায়োটিক বৈশিষ্ট্য আছে কিন্তু এগুলো খুব অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এবং প্রদাহ-বিরোধী এবং সেই সাথে ব্লুবেরি এই পলিফেনলের বড় উৎস।


খাওয়ার আগে গভীর নিঃশ্বাস নেওয়া ভালো । এটি আমাদের প্যারাসিম্প্যাথেটিক স্নায়ুতন্ত্রকে সক্রিয় করতে সাহায্য করে যা বিশ্রাম এবং হজম অবস্থা নিয়ন্ত্রণ করে থাকে। গভীর নিঃশ্বাস মানুষকে ভালোভাবে হজম করতে সাহায্য করে। 


ব্যায়াম আসলে মানুষের মাইক্রো বায়োমে উপকার করে, তাই মানুষের অন্ত্রের মধ্যে থাকা জীবাণুগুলো আসলে ব্যায়ামের মাধ্যমে ভালো থাকে। শরীরকে নড়াচড়া করা অন্ত্রকে উদ্দীপিত করতে সহায়তা করে থাকে। মাঝে মাঝে উপবাস থাকাও অন্ত্রের জন্য উপকারী। অতিমাত্রায় হাইজিন এবং মাইক্রোবের জন্য ক্ষয়কারী অভ্যাস এড়িয়ে চলাই ভালো। 


Share

Cloud categories

cornea streptococcus nutrition malaria syphilis colon cancer stiff neck muscle aches upper respiratory tract cirrhosis skin infections abdominal pain surgery neurosyphilis pancreatic cancer rickets burning meningitis scabies depression coronary artery sneezing vomiting vitamin a angina stroke ear lymphomas trachoma urinary incontinence russell's viper and saw-scaled helicobacter pylori cold sores dermatitis fibromyalgia

দিন দিন ডিপ্রেশন বেড়ে যাচ্ছে কি

বর্তমান সময়ে আমাদের জীবনের অন্যতম বড় সমস্যা ডিপ্রেশন। আমাদের পরিবার, বন্ধু-বান্ধব, এমনকী ন ...

1 Like

কেন ডাক্তাররা সিজার করেন? জেনেনিন সিজার করার কারণ সমূহ

স্বাভাবিক ডেলিভারি ঝুঁকিপূর্ণ হলে মা ও শিশুর সুস্থতার স্বার্থে সিজার পদ্ধতিতে ডেলিভারির প্ ...

2 Like

আপনি কি অ্যালকোহল পান করেন ? কিছু বিষয় যেনে পান করুন

অ্যালকোহল এমন একটা পানীয় যা দেখলেই পান করতে মন চায়। আগের দিনে অ্যালকোহল জলের বিকল্প হিসেব ...

2 Like

হটাত জ্বরে আক্রান্ত হলে করনীয়

জ্বর কোনো রোগ নয়, রোগের উপসর্গ। অনেক জ্বরেই কোনো অ্যান্টিবায়োটিকের প্রয়োজন হয় না। জ্বর হলে ...

0 Like

মাথায় উকুন হলে কি করবেন?

যার একবার হয়েছে সেই জানে এর কষ্ট। তাই তো সবাই বেঁচে বেঁচে থাকে উকুনের থেকে। কিন্তু তবু কি ...

0 Like

শীতকালে সর্দি, কাশি, নাক বন্ধ স্বাভাবিক ব্যাপার তবে যারা দীর্ঘদিন নাকের ড্রপ ব্যবহার করছেন তাদের কিছুটা সতর্ক হওয়া দরকার

কিছু কিছু নাকের ড্রপ আছে যা দীর্ঘদিন ব্যবহারে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। তবে স্যাল ...

1 Like

পেটের চর্বি কমানর সহজ কিছু ব্যায়াম। পর্ব ১

পেটের চর্বি কি আপনার ঘুম হারার করে দিয়েছে? আজকাল ছোট বর অনেকেই এই সমস্যায় জর্জরিত। কিন্তু ...

1 Like

পেটের চর্বি কমানর সহজ কিছু ব্যায়াম। পর্ব 2

গত পর্বে লিখা হয়েছিল কিভাবে ক্রাঞ্চেস (Crunches) করবেন। না পরে থাকলে নিচের লিঙ্ক থেকে দেখে ...

1 Like