Health experience | Write here | Write and share your health experience to help community.

আয়ুর্বেদ অনুযায়ী পেটের চর্বি গলানোর ৯ টি সহজ উপায়

Fahima Jara Thursday, August 19, 2021


আমাদের দেশের অধিকাংশ মানুষই ওজন কমানো নিয়ে অনেক বেশি চিন্তার মধ্যে থাকে। ভুল খাদ্যভাসের জন্য বেশির ভাগ মানুষেরই ওজন বেড়ে যায়। ওজন কমাতে হলে অবশ্যই আগে নিয়মিত হাটা প্রয়োজন। শুধু হাটলেই হবে না খাদ্যের তালিকার দিকে অবশ্যই নজর দিতে হবে। নিয়মিত ৭-৮ ঘন্টা ঘুমাতে হবে। কেননা অনেকেরই ধারণা কম ঘুমালে ওজন কমে কিন্তু না এতে ওজন আরো বাড়ার সম্ভাবনা থাকে। অবশ্যই ঘুমের সময়ের দিকে নজর দিতে হবে। সবসময় মানসিক চাপ মুক্ত থাকার চেষ্টা করতে হবে। 


কেউ যদি পেটের মেদ কমাতে হিমশিম খেয়ে থাকে তাহলে, আয়ুর্বেদ অনুযায়ী জীবনযাত্রার কিছু পরিবর্তন আনা যেতে পারে। নিম্নেলিখিত কারণ গুলো অনুসরণ করলে পেটের চর্বি স্বাভাবিকভাবেই গলে যাবে। যেমন : 


১/ মধ্যাহ্নভোজের সময় মোট দৈনিক ক্যালরির ৫০ শতাংশ গ্রাস করার চেষ্টা করতে হবে। কারণ, সেই সময় মানুষের হজম শক্তি সবচেয়ে বেশি শক্তিশালী থাকে । রাতের খাবারের সময় কম পরিমানে ক্যালোরি খেতে হবে এবং যা সন্ধ্যা হওয়ার পর পরই খাওয়া উচিত।


২/ পেটের চর্বি কমাতে কার্বোহাইড্রেট জাতীয় খাবার কম খেতে হবে। খাবারের তালিকায় কার্বোহাইডেটের পরিমাণ বেশি থাকলে চর্বি বেড়ে যায়। কিছু কিছু কার্বোহাইড্রেট খাবার একে বারেই কম খেতে হবে যেম- মিষ্টি পানীয়, মিষ্টি, পাস্তা, রুটি, বিস্কুট এবং তেল সমৃদ্ধ খাবার ইত্যাদি। 


৩/ সকালে খালি পেটে মেথির গুঁড়ো পানির সঙ্গে মিশিয়ে খেতে হবে। মেথির বীজ সারারাত ভিজিয়ে রেখে পরের দিন সকালে খালি পেটে খেলে অনেক উপকার পাওয়া যায়। 


৪/ গার্সিনিয়া কাম্বোগিয়া ফল (মালাবার তেঁতুল) খাওয়া যেতে পারে। এটি স্বাদ বাড়ায়, হজমে উন্নতি করে এবং বিপাককে বাড়ায়, যার সবই ওজন কমাতে সাহায্য করে।


৫/ ডায়েটের খাবারের তালিকায় ত্রিফলা অন্তর্ভুক্ত করতে হবে । এটি শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করে এবং শরীরের পরিপাকতন্ত্রকে চাঙ্গা করতে সাহায্য করে। এক চা চামচ ত্রিফলা গুঁড়ো রাতের খাবারের পর গরম পানির সাথে মিশিয়ে খেতে হবে। 


৬/ শুকনো আদার গুঁড়া খাওয়া অনেক উপকার কেননা, এতে থার্মোজেনিক এজেন্ট রয়েছে। যা চর্বি কমাতে অনেক বেশি সাহায্য করে। গরম পানিতে শুকনো আদা খাওয়া বিপাক ক্রিয়াকে বাড়িয়ে তুলতে এবং অতিরিক্ত চর্বি কমাতে সাহায্য করে থাকে । যদি কেউ আদার শুকনো গুঁড়া খালি না খেতে পারে। তারা ইচ্ছা করলে তরকারি এবং চায়ের সাথে কাঁচা আদা খেতে পারেন।


৭/ পেটের চর্বি কমানোর আরেকটি কার্যকর উপায় হল ৩০ মিনিটের জন্য পেট চেপে ধরে হাঁটা। এই ভাবে হাটলে পেটের চর্বি অনেকটা কমার সম্ভাবনা থাকে বলে আশা করা যায়। 


৮/ যখনই কেউ তৃষ্ণার্ত হবে তখন অবশ্যই গরম পানি পান করতে হবে। গরম পানি মানুষের বিপাক সক্রিয় করে এবং ওজন কমাতে সাহায্য করে।


৯/ খাবার খাওয়ার সময় সঠিকভাবে চিবাতে হবে। লালা মিশ্রিত হওয়ার সময় মানুষের মুখে কার্বোহাইড্রেটের হজম শুরু হয়। খাবার সঠিকভাবে চিবিয়ে খেলে তা পরিপাক নালীতে যাওয়ার আগে মুখের মধ্যে খাবার ভেঙে ফেলতে সাহায্য করে। এটি তৃপ্তি হরমোন সক্রিয় করতেও সাহায্য করে এবং এভাবে পেট ভরে গেলে মনকে সতর্ক করে, সেই সাথে মেদ বাড়ার সম্ভাবনা কম থাকে। 


মানুষের শরীরের ওজন কমাতে সবুজ শাক-সবজির তুলনা হয় না। অবশ্যই প্রচুর পরিমাণে শাক-সবজি ফল মূল খেতে হবে। সেই সাথে প্রোটিন ও ফ্যাট জাতীয় খাবার খাওয়া যেতে পারে। সব ফ্যাট মানুষের শরীরের জন্য খারাপ না। কিছু কিছু ফ্যাট চর্বি কমাতে সাহায্য করে থাকে। অলিভ অয়েল, মাখনের মতো চর্বি, নারকেল তেল এগুলো চর্বি কমাতে অনেক সহায়তা করে। 


শরীরচর্চা ওজন কমাতে অনেক বেশি সাহায্য করে। প্রতিদিন সকালে তাড়াতাড়ি ঘুম থেকে উঠা পর শরীরচর্চা করার অভ্যাস করা প্রয়োজন। ভাত এবং রুটি খাওয়া আসতে আসতে বাদ দিয়ে দিয়ে হবে। তবে অবশ্যই পুষ্টিকর খাবার মেনুতে রাখতে হবে নয়তো অসুস্থ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে। সকালে ঘুম থেকে উঠে খালি পেটে গরম পানি দিয়ে লেবুর রস অথবা এলাচ, দারুচিনি, লবঙ্গ সকল প্রকার গরম মশসা পানিতে সিদ্ধ করে খাওয়া যেতে পারে। রাতে আগে ঘুমানোর অভ্যাস করতে হবে এবং সকালে আগে উঠতে হবে। স্বাস্থ্য ভালো রাখতে এবং ওজন কমাতে অবশ্যই পুষ্টি সমৃদ্ধ খাবার এবং সুন্দর জীবন যাপনের দিকে খেয়াল রাখতে হবে। 


Share

You May Like

Cloud categories

prostate cancer skin rheumatoid arthritis skin care vitamin a deficiency sle diphtheria myalgia hepatitis b vitamin d deficiency upper respiratory tract migraine old age dementia polycystic ovary syndrome severe diarrhea hemorrhoids common krait allergies back pain erectile dysfunction abdominal pain motion sickness herpes simplex virus measles fractures adults and children irritable bowel syndrome (ibs) snake venom fertility sunburn vaginal itching spasm syphilis neuropathy gonorrhea

ঘরোয়া পদ্ধতিতে কিভাবে অ্যাসিডিটি থেকে রেহাই পাবেন

অ্যাসিডিটি মানেই পেটের সর্বনাশ! কখনও বুকজ্বালা, কখনও ঢেঁকুর আবার কখনও বায়ুর চাপ। এরপর তেলজ ...

0 Like

হলুদ দিয়ে চা খান, শরীরের মেদ নিমেষে দূর হয়ে যাবে

হলুদের গুণাগুণ আমরা সকলেই জানি। শরীরের মেদ কমানোর যাবতীয় গুণাগুণ হলুদে রয়েছে। তাই হলুদ দিয় ...

1 Like

কিভাবে ঘরে বসেই অবাঞ্ছিত লোম দূর করবেন

এই অবাঞ্ছিত লোমের কারণে অনেককে বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হতে হয়। বিভিন্ন বিউটি টিট্রমেন ...

2 Like

হাইড্রোজেন পারঅক্সাইড কি সত্যি কানের মল দুর করতে পারে?

বাজারে যেইসব কানের ড্রপ পাউয়া যায় ওইগুলার একটা কমন উপাদান হচ্ছে হাইড্রোজেন পারঅক্সাইড। কিন ...

2 Like

কিভাবে বয়সের ছাপ বা বলিরেখা নিয়ন্ত্রণে রাখবেন।

বয়সের ছাপ একটা স্বাভাবিক ব্যপার। বয়স হলে এটা হবেই। তবে গবেষণায় দেখা গেছে  ভাত বয়সের ছ ...

1 Like

আয়ুর্বেদ অনুযায়ী পেটের চর্বি গলানোর ৯ টি সহজ উপায়

আমাদের দেশের অধিকাংশ মানুষই ওজন কমানো নিয়ে অনেক বেশি চিন্তার মধ্যে থাকে। ভুল খাদ্যভাসের জন ...

0 Like

মানুষ কেন দুঃস্বপ্ন দেখে ? কিভাবে এর থেকে মুক্তি পাবেন ?

দুঃস্বপ্ন দেখার ফলে একেক মানুষের উপর একেক প্রভাব পরে। অনেকে রাতের বেলা দুঃস্বপ্ন দেখে ভয়ে ...

0 Like

যেসব ভুলের কারণে নারীদের স্তনের আকৃতি ও সৌন্দর্য নষ্ট হয়

স্তনের আকৃতি সুন্দর রাখতে নারীদের চেষ্টার কোন শেষ নাই , অথচ প্রতিনিয়ত তাঁদেরই কিছু ভুলে ক্ ...

1 Like