Health experience | Write here | Write and share your health experience to help community.

যারা মাঝে মাঝে পেশীর ব্যাথা অনুভব করেন বা পলিমালজিয়া রিউম্যাটিকায় আক্রান্ত তারা জানুন এর কারণ সমূহ, ঘরোয়া প্রতিকার ও চিকিৎসা

Fahima Jara Wednesday, September 22, 2021

পলিমায়ালজিয়া রিউম্যাটিকা একটি প্রদাহজনক ব্যাধি। যা পেশীর ব্যাথা এবং প্রদাহের দিকে পরিচালিত করে। বিশেষ করে নিতম্ব এবং কাঁধে পলিমালজিয়া রিউম্যাটিকা বেশি দেখা দেয়। পলি শব্দের অর্থ অনেক এবং 'মায়ালজিয়া' শব্দের অর্থ পেশী ব্যাথা। প্রচলিত ভাষায় এটিকে পিএমআরও বলা হয়।




এর সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে- 

১. পেশীতে ব্যাথা  


২. হাড় শক্ত হওয়া


৩. প্রদাহ এবং


৪. অস্বস্তি


পলিমালজিয়া রিউম্যাটিকার লক্ষণগুলি প্রায়ই দেখা যায়। বিশেষ করে সকালে এটার অবস্থা খারাপ হয়ে যায়। পলিমালজিয়া রিউম্যাটিকা বয়স্ক, প্রাপ্তবয়স্কদের, বিশেষ করে ৫০ বছরের বেশি বয়সীদের মধ্যে বেশ সাধারণ। তাছাড়া পুরুষদের তুলনায় মহিলাদের এই অবস্থার ভোগান্তির সম্ভাবনা দ্বিগুণ বেশি।


পলিম্যালজিয়া রিউম্যাটিকা প্রায়শই আরেকটি প্রদাহজনক অবস্থার সাথে থাকে। যাকে বলা হয় জায়ান্ট সেল আর্টারাইটিস। পলিম্যালজিয়া রিউম্যাটিকায় আক্রান্ত প্রায় ১৫ শতাংশ মানুষ কোষের ধমনীর সমস্যার কথা জানায়।

এই রোগের কোন পরিচিত কারণ নেই। পলিম্যালজিয়া রিউম্যাটিকা প্রতিরোধ করার জন্য তেমন কোন প্রতিকার নেই। প্রাথমিক পর্যায়ে পলিম্যালজিয়া রিউম্যাটিকা রোগটি নির্ণয় করা কঠিন। কারণ পলিম্যালজিয়া রিউম্যাটিকা সবসময় রিউমাটয়েড আর্থ্রাইটিসে বিভ্রান্ত থাকে। পলিম্যালজিয়া রিউম্যাটিকার লক্ষণগুলি কেবল মৌখিক ঔষধের সাহায্যে চিকিৎসা করা যেতে পারে।




পলিম্যালজিয়া রিউম্যাটিকার জন্য ঘরোয়া প্রতিকার- 

১/ ম্যাসাজ: আক্রান্ত স্থানে ম্যাসাজ করলে দীর্ঘস্থায়ী ব্যাথা থেকে মুক্তি পাওয়া যায়। এটি শরীরে গতির পরিসর বাড়াতেও সাহায্য করবে। একই সাথে ল্যাভেন্ডার, আদা এবং ইউক্যালিপটাস অপরিহার্য তেল ব্যবহার করা যেতে পারে। 


২/ হট এবং কোল্ড থেরাপি: ফুলে যাওয়া জায়গায় একযোগে তাপ এবং ঠান্ডা থেরাপি প্রয়োগ করাও বেদনাদায়ক উপসর্গ থেকে পরিত্রাণ দিতে পারে। তাপ রক্ত ​​সঞ্চালনকে উদ্দীপিত করে এবং পেশীর খিঁচুনি কমায়। উপরন্তু, তাপ ব্যাথা অনুভূতি পরিবর্তন করে, যখন ঠান্ডা সংকোচন রক্তনালীগুলি সংকুচিত করে ফোলা কমায়।


৩/ ব্যথা উপশমকারী ঔষধ : গবেষণায় দেখা গেছে যে হলুদ এবং উইলো বাকলের ব্যাথা উপশমকারী বৈশিষ্ট্য রয়েছে। খাদ্যে এই গুল্মগুলি অন্তর্ভুক্ত করার চেষ্টা করতে হবে ।


৪/ ভারী বস্তু তোলা যাবে না : ভারী বস্তু তোলা এড়িয়ে চলতে হবে। কারণ এতে ব্যাথা তীব্র হতে পারে। দৈনন্দিন কাজগুলো সহজ করার জন্য কারো সাহায্য নিতে হবে । এছাড়াও, এই স্বাস্থ্যের অবস্থা মোকাবেলা করার সময় পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম করা সর্বাধিক গুরুত্বপূর্ণ।


৫/ প্রদাহবিরোধী খাবার যোগ করতে হবে : অনেক খাদ্য সামগ্রীতে নির্দিষ্ট রাসায়নিক যৌগ থাকে যা প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। খাদ্যতালিকায় এই খাদ্য সামগ্রীগুলি যোগ করা প্রদাহ এবং ব্যাথা কমাতে সাহায্য করতে পারে। খাবারের ডায়েটে টমেটো, ফ্যাটি মাছ, বেরি, বাদাম, সবুজ শাকসবজি এবং অলিভ অয়েল অন্তর্ভুক্ত করতে হবে। 


৬/ সোডিয়াম গ্রহণ সীমিত করতে হবে : যেসব খাবারে সোডিয়াম বেশি পরিমাণে থাকে সেগুলি শরীরে পানি ধরে রাখতে পারে। যা ফোলাভাব বাড়িয়ে দিতে পারে। সুতরাং, খাবারে সোডিয়াম গ্রহণ সীমিত করা ভালো। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সুপারিশ করে যে প্রাপ্তবয়স্কদের প্রতিদিন ৫ গ্রামের কম লবণ খাওয়া উচিত।




পলিম্যালজিয়া রিউম্যাটিকার চিকিৎসা

ব্যাথা এবং কঠোরতার কারণ নির্ধারণের জন্য ডাক্তার রোগীকে একটি ধারাবাহিক পরীক্ষার মধ্য দিয়ে যাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। এটি ছাড়াও, যৌথ এবং স্নায়বিক পরীক্ষা করার পরামর্শ দেওয়া হতে পারে। যা রোগীর অবস্থা আরও ভালভাবে বুঝতে সাহায্য করবে। এছাড়াও, রক্ত ​​পরীক্ষা এবং ইমেজিং পরীক্ষার সুপারিশ চিকিৎসক করে থাকেন। 


পলিমায়ালজিয়া রিউম্যাটিকায় ভুগছেন এমন বেশিরভাগ রোগীরও কোষের ধমনীর সমস্যা রয়েছে। ডাক্তার রোগীকে এই অবস্থার লক্ষণগুলির জন্যও পর্যবেক্ষণ করতে পারেন। কেউ যদি ঘন ঘন মাথাব্যাথা অনুভব করে, চোয়ালের ব্যাথা, ঝাপসা দৃষ্টি বা মাথার ত্বকের কোমলতা থাকে, সেই অবিলম্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী চলতে হবে। রোগীর টেম্পোরাল আর্টারাইটিস আছে কি না তা নিশ্চিত করতে হবে। 


সাধারণত লক্ষণ ও উপসর্গের চিকিৎসা ও নিয়ন্ত্রণের জন্য নানা ঔষধ থাকে।যেমন- 


১/ কর্টিকোস্টেরয়েড: কর্টিকোস্টেরয়েড, যা স্টেরয়েড নামেও পরিচিত। এই অবস্থার চিকিৎসার জন্য বেশ কার্যকর। স্টেরয়েডের কম মাত্রা পলিম্যালজিয়া রিউম্যাটিকার চিকিৎসায় সহায়ক ৷ টেম্পোরাল আর্টারাইটিসের ক্ষেত্রে উচ্চ মাত্রার সুপারিশ করা হয়। রোগীর অবস্থার উপর নির্ভর করে চিকিৎসক এক সপ্তাহ পর ডোজ কমিয়ে দিতে পারেন। কর্টিকোস্টেরয়েডগুলি মৌখিকভাবে নেওয়া হয়।


২/ ক্যালসিয়াম এবং ভিটামিন ডি: রোগীকে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি এর ডোজও দেওয়া হতে পারে। যা স্টেরয়েডের কারণে হাড়ের ক্ষয় রোধ করতে সাহায্য করে।


ঔষধের সাথে রোগীকে সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়ার কোন কারণ পর্যবেক্ষণ করতে এবং নির্ধারিত ঔষধের কার্যকারিতা দেখতে নিয়মিতভাবে রক্ত ​​পরীক্ষা করতে হবে । পলিম্যালজিয়া রিউম্যাটিকার চিকিৎসার জন্য ঔষধগুলি কখনও কখনও রক্তে শর্করার মাত্রা, রক্তচাপ এবং হৃদস্পন্দনে ওঠানামা করে। ঔষধের কারণে সংক্রমণের ঝুঁকিও বেশ। সুতরাং যদি ঔষধ শুরু করার পর রোগীর কাশি, জ্বর বা শ্বাসকষ্ট হয় তাহলে অবশ্যই ডাক্তারের সাথে কথা বলতে হবে। 





Share

Cloud categories

pancreatic stomach cancer headache arthritis wounds ear vitamin d deficiency sinusitis stomach upset fungal infections pneumonia anxiety dementia gonorrhea lung cancer heartburn bradycardia red eye cobra motion sickness premenstrual dysphoric disorder tension pain heart failure pertussis bacterial infections dry mouth herpes zoster upper respiratory tract runny nose cornea folic acid herpes simplex calcium deficiency leprosy kidney stones

কেন ডাক্তাররা সিজার করেন? জেনেনিন সিজার করার কারণ সমূহ

স্বাভাবিক ডেলিভারি ঝুঁকিপূর্ণ হলে মা ও শিশুর সুস্থতার স্বার্থে সিজার পদ্ধতিতে ডেলিভারির প্ ...

2 Like

শীতকালে সর্দি, কাশি, নাক বন্ধ স্বাভাবিক ব্যাপার তবে যারা দীর্ঘদিন নাকের ড্রপ ব্যবহার করছেন তাদের কিছুটা সতর্ক হওয়া দরকার

কিছু কিছু নাকের ড্রপ আছে যা দীর্ঘদিন ব্যবহারে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। তবে স্যাল ...

1 Like

পেটের চর্বি কমানর সহজ কিছু ব্যায়াম। পর্ব ১

পেটের চর্বি কি আপনার ঘুম হারার করে দিয়েছে? আজকাল ছোট বর অনেকেই এই সমস্যায় জর্জরিত। কিন্তু ...

1 Like

পেটের চর্বি কমানর সহজ কিছু ব্যায়াম। পর্ব 2

গত পর্বে লিখা হয়েছিল কিভাবে ক্রাঞ্চেস (Crunches) করবেন। না পরে থাকলে নিচের লিঙ্ক থেকে দেখে ...

1 Like

পানির সঙ্গে অল্প পরিমাণে মধু মিশিয়ে খেলে যেসব উপকার পাবেন

পানির সঙ্গে প্রতিদিন অন্তত একবার করে মধু মিশিয়ে পান করতে পারলে তা আমাদের শরীরের জন্য ভালো। ...

0 Like

কোমর ব্যথার কারণ ও দূর করার উপায়

কোমর ব্যথার সমস্যায় কমবেশি সকলেই ভুগে থাকেন, আসুন জেনে নিই কোমর ব্যথার কারণ ও দূর করার উপা ...

0 Like

হাইড্রোজেন পারঅক্সাইড কি সত্যি কানের মল দুর করতে পারে?

বাজারে যেইসব কানের ড্রপ পাউয়া যায় ওইগুলার একটা কমন উপাদান হচ্ছে হাইড্রোজেন পারঅক্সাইড। কিন ...

2 Like

যে অভ্যাসগুলি কিডনীর ক্ষতি করে

১) মূত্রাশয় সময়মত খালি না করা২) পানি পান না করা৩) লবন বেশি খাওয়া৪) সাধারন সংক্রমনগুলি ঠিকভ ...

0 Like