Health experience | Write here | Write and share your health experience to help community.

রিউমাটয়েড আর্থ্রাইটিস বা শরীরে ব্যাথা কেন হয়? দির্ঘমেয়াদি ব্যাথা থেকে কিভাবে নিজেকে রক্ষা করবেন

Fahima Jara Wednesday, September 22, 2021

রিউমাটয়েড আর্থ্রাইটিস মূলত গাঁটে ব্যাথার কারণে হয়ে থাকে। রিউমাটয়েড আর্থ্রাইটিস রোগ একটি অটোইমিউন রোগ। এটি শরীরের নিজস্ব ত্রুটিপূর্ণ ইমিউন সিস্টেমের কারণে ঘটে। ইমিউন সিস্টেম শরীরের বিরুদ্ধে যায় এবং তার নিজের টিস্যুকে আক্রমণ করে। রিউমাটয়েড আর্থ্রাইটিস জয়েন্টগুলির দীর্ঘস্থায়ী প্রদাহ সৃষ্টি করে।




রিউমাটয়েড আর্থ্রাইটিস রোগ শরীরের জয়েন্টগুলোকে প্রভাবিত করে। যার মধ্যে রয়েছে- 

১.কব্জির জয়েন্ট


২. হাতের জয়েন্ট


৩. নাক এবং 


৪. আঙ্গুল ।



রিউমাটয়েড আর্থ্রাইটিসে আক্রান্ত টিস্যু এবং প্রদাহজনিত বাতের চারপাশে প্রদাহ সৃষ্টি করে। কিন্তু এটি শরীরের অন্যান্য অঙ্গগুলিতে প্রদাহ এবং আঘাতের দিকেও নিয়ে যায়। এই রোগটি শরীরের একাধিক অঙ্গকে একই সাথে ক্ষতি করতে পারে এবং এই কারণেই এটিকে একটি পদ্ধতিগত রোগ বলা হয়। যদিও এটা সত্য যে বয়স্ক ব্যক্তিরা এই রোগের জন্য বেশি সংবেদনশীল। কিন্তু রিউমাটয়েড আর্থ্রাইটিস তরুণদের কেউ আক্রমণ করে।


প্রকৃতপক্ষে ১৬ বছরের কম বয়সীদের মধ্যে যারা রিউমাটয়েড আর্থ্রাইটিসে আক্রান্ত হয়, এই রোগকে কিশোর ইডিওপ্যাথিক/রিউমাটয়েড আর্থ্রাইটিস বলা হয়। এর রোগীদের জন্য একমাত্র স্বস্তি হলো নিয়মিত চিকিৎসা এবং থেরাপি। যত তাড়াতাড়ি রোগী তার চিকিৎসা শুরু করে ততো তারাতাড়ি লক্ষণগুলি নিয়ন্ত্রণে চলে আসে। 




রিউমাটয়েড আর্থ্রাইটিসের কারণ ও লক্ষণ

মানুষের শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থায জয়েন্টগুলোকে ঘিরে থাকা ঝিল্লির আস্তরণ আক্রমণ করে রিউমাটয়েড আর্থ্রাইটিস হয়। এর ফলে জয়েন্টগুলোতে ধরে থাকা টেন্ডন এবং লিগামেন্ট দুর্বল হয়ে যায়। ফলস্বরূপ তারা তাদের আকৃতি এবং স্থান হারায়। কিছু ঝুঁকির কারণ যা রিউমাটয়েড আর্থ্রাইটিস এর কারণ হতে পারে তার মধ্যে রয়েছে:


১/ লিঙ্গ: রিউমাটয়েড আর্থ্রাইটিস পুরুষদের তুলনায় মহিলাদের বেশি প্রভাবিত করে।


২/ পারিবারিক ইতিহাস: নিজের পরিবারের কারও যদি এই রোগ থাকে তাহলে নিজের মধ্যেও সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।


৩/ বয়স: রিউমাটয়েড আর্থ্রাইটিস সাধারণত ৪০ থেকে ৬০ বছর বয়সের মধ্যে বেশি দেখা দেয়। 


৪/ ধূমপান: নিয়মিত ধূমপান করলে রিউমাটয়েড আর্থ্রাইটিসের সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেড়ে যেতে পারে। যদি কারো ইতিমধ্যে রিউমাটয়েড আর্থ্রাইটিস থাকে তবে এটির অবস্থা গুরুতর হতে পারে।


৫/ স্থূলতা: স্থূলতা এই রোগকে প্ররোচিত করতে পারে, বিশেষ করে তরুণ মহিলাদের মধ্যে।


রিউমাটয়েড আর্থ্রাইটিস সাধারণত প্রাথমিকভাবে ছোট জয়েন্টগুলোকে প্রভাবিত করে। যেমন- হাত এবং পায়ের আঙ্গুলের জয়েন্টগুলো। ধীরে ধীরে এটি কব্জি, কনুই, কাঁধ, হাঁটু, গোড়ালি ইত্যাদির মাঝে বিকশিত হয়। এর মধ্যে লালা গ্রন্থি, ত্বক, চোখ, ফুসফুস, হার্ট, কিডনি এবং রক্তনালী অন্তর্ভুক্ত থাকতে পারে । এই রোগ জয়েন্টগুলোকে বিকৃত করতে এবং স্থান এবং আকৃতি পরিবর্তন করতে পারে।




রিউমাটয়েড আর্থ্রাইটিস রোগের অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে:

১/ জয়েন্টগুলোতে ব্যাথা, শক্ত হওয়া এবং ফোলা, সাধারণত সকালে এর অবস্থা বেশি খারাপ হয়। 


২/ জ্বর


৩/ ক্লান্তি




রিউমাটয়েড আর্থ্রাইটিস প্রতিরোধ

এমন কোন পরিচিত উপায় নেই যার মাধ্যমে রিউমাটয়েড আর্থ্রাইটিসকে সম্পূর্ণরূপে প্রতিরোধ করা যেতে পারে। কিন্তু কিছু পরিবর্তনযোগ্য কারণ রয়েছে যা ঝুঁকিকে অনেকাংশে কমিয়ে দিতে পারে। এর মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে:


১/ ওজন কমানো: রিউমাটয়েড আর্থ্রাইটিসের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হলো ওজন। যদি রিউমাটয়েড আর্থ্রাইটিস রোগটি দূরে রাখার চিন্তা থাকে তাহলে অবশ্যই শরীরের কিলো কমাতে হবে। 


২/ ব্যায়াম: নিয়মিত ব্যায়াম শুরু করতে হবে। কারণ এটি মানুষের শরীরের রক্ত প্রবাহকে বাড়িয়ে তোলে এবং জয়েন্ট গুলোকে সুস্থ রাখে। যদি কারো ইতিমধ্যে একটি গুরুতর জয়েন্টে ব্যাথা হয়, সেই ক্ষেত্রে অবশ্যই বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করতে হবে। 


৩/ ধূমপান ত্যাগ করতে হবে : গবেষণায় দেখা গেছে যে, ধূমপান মানুষের রিউমাটয়েড আর্থ্রাইটিসের ঝুঁকি ২.৪ গুণ বাড়িয়ে দেয়। যদি নিজেকে সুস্থ রাখতে হয় তাহলে ধূমপান ত্যাগ করতে হবে।  




রিউমাটয়েড আর্থ্রাইটিসের চিকিৎসা

রিউমাটয়েড আর্থ্রাইটিসের কোন প্রাকৃতিক চিকিৎসা নেই। যাইহোক, লক্ষণগুলি ভালো ভাবে পরিলক্ষিত হলে বছরের পর বছর ধরে অবস্থার তীব্রতা কমতে পারে। যদি প্রাথমিক অবস্থায় শনাক্ত করা হয়, দীর্ঘায়িত ঔষধ গুলো অবস্থা ভালো ভাবে নিয়ন্ত্রণ করতে পারে। সাধারণত, ডাক্তাররা কিছু অ-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্লেমেটরি ড্রাগস (এনএসএআইডি) দিয়ে থাকে। যা প্রদাহ, ফোলা এবং ব্যাথা সহকারে কাজ করে।


সবচেয়ে সাধারণ ঔষধ গুলির মধ্যে রয়েছে আইবুপ্রোফেন এবং নেপ্রোক্সেন সোডিয়াম, উভয়ই ভাল কাজ করে। গুরুতর অবস্থার জন্য বা পরবর্তী পর্যায়ে বাতের জন্য, উচ্চতর এবং শক্তিশালী ডোজ নির্ধারিত হতে পারে। কিছু রোগীকে স্টেরয়েডও দেওয়া হয়। এগুলি রোগ-সংশোধনকারী অ্যান্টি-রিউম্যাটিক ঔষধ নামেও পরিচিত।


কিছু ক্ষেত্রে, ডাক্তাররা জৈবিক এজেন্ট এবং ঔষধ (golimumab, sarilumab, infliximab) ব্যবহারের পরামর্শ দেন। যা কোষগুলিকে লক্ষ্য করে ফলে জয়েন্ট এবং হাড়ের চারপাশে প্রদাহ সৃষ্টি করে। যাইহোক, এগুলি কিছু শক্তিশালী পার্শ্ব প্রতিক্রিয়া এবং সংক্রমণের কারণ হিসাবে পরিচিত। সময়মত ব্যবহার এবং জীবনধারা পরিবর্তনের সাথে, আর্থ্রাইটিস বিপরীত হতে পারে না। কিন্তু অবশ্যই রিউমাটয়েড আর্থ্রাইটিস নিয়ন্ত্রণ করা যায়। যা রোগীকে সুস্থ জীবনযাপনে সহায়তা করে।




Share

Cloud categories

osteoporosis stiffness cervicitis prostate cancer gastric cancer acute myocardial infarction ankylosing spondylitis apathy vitamin a deficiency corn upper respiratory tract bone indigestion macular degeneration tetanus joint pain back pain arthritis hives neurosyphilis insomnia scratches cold sores vitamin c herpes simplex virus night blindness tension acute pain uti spine gas plaque motion sickness rashes throat infections kidney stones

দিন দিন ডিপ্রেশন বেড়ে যাচ্ছে কি

বর্তমান সময়ে আমাদের জীবনের অন্যতম বড় সমস্যা ডিপ্রেশন। আমাদের পরিবার, বন্ধু-বান্ধব, এমনকী ন ...

1 Like

মানুষের নাভির মধ্যে ৬৭ রকম ব্যাক্টিরিয়ার উপস্থিতি টের পেয়েছে বিশেষজ্ঞরা

বিশেষজ্ঞরা বলছেন, মানুষের শরীরের মধ্যে সবচেয়ে নোংরা জায়গাটি হল নাভি। শরীর থেকে ঘাম ও লোশন ...

0 Like

কেন ডাক্তাররা সিজার করেন? জেনেনিন সিজার করার কারণ সমূহ

স্বাভাবিক ডেলিভারি ঝুঁকিপূর্ণ হলে মা ও শিশুর সুস্থতার স্বার্থে সিজার পদ্ধতিতে ডেলিভারির প্ ...

2 Like

আপনি কি অ্যালকোহল পান করেন ? কিছু বিষয় যেনে পান করুন

অ্যালকোহল এমন একটা পানীয় যা দেখলেই পান করতে মন চায়। আগের দিনে অ্যালকোহল জলের বিকল্প হিসেব ...

2 Like

নাক বন্ধ হলে এন্টাজল দিলে কি ক্ষতি হয়?

 নাক বন্ধে নাকের ড্রপ ব্যবহারে কি কোনো পার্শ্বপ্রতিক্রিয়া আছে? উত্তর: কিছু কিছু না ...

0 Like

গোপন ক্যামেরা শনাক্ত করার পদ্ধতি

আজকাল নিরাপত্তার উদ্দেশ্যে সিসি ক্যামেরা মানে গোপন ক্যামেরা ব্যবহৃত হয়ে থাকে। আবার বেশ কিছ ...

2 Like

হটাত জ্বরে আক্রান্ত হলে করনীয়

জ্বর কোনো রোগ নয়, রোগের উপসর্গ। অনেক জ্বরেই কোনো অ্যান্টিবায়োটিকের প্রয়োজন হয় না। জ্বর হলে ...

0 Like

শীতকালে সর্দি, কাশি, নাক বন্ধ স্বাভাবিক ব্যাপার তবে যারা দীর্ঘদিন নাকের ড্রপ ব্যবহার করছেন তাদের কিছুটা সতর্ক হওয়া দরকার

কিছু কিছু নাকের ড্রপ আছে যা দীর্ঘদিন ব্যবহারে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। তবে স্যাল ...

1 Like