Health experience | Write here | Write and share your health experience to help community.

পদ্মা সেতুর খরচ যেভাবে ৩০ হাজার কোটি টাকায় উঠল!

Admin Post Saturday, June 25, 2022


যেহেতু প্রকল্পের অর্ধেকের বেশি ব্যয় বৈদেশিক মুদ্রায় পরিশোধ করা হয়েছিল, তাই টাকার অবমূল্যায়নের ফলে পদ্মা সেতু প্রকল্পের ব্যয় উল্লেখযোগ্যভাবে বেড়েছে। ২০০৭ সালে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (ADB) এর সহযোগিতায় পদ্মা সেতুর পরিকল্পনার সময় মার্কিন ডলারের বিনিময় হার ছিল ৬৮.৬৫ টাকা। সময়ের সাথে সাথে এক ডলারের দাম প্রায় ২৪ শতাংশ বেড়ে ৮৪.৮০ টাকায় পৌঁছেছে। যেহেতু প্রকল্পের অর্ধেকের বেশি ব্যয় বৈদেশিক মুদ্রায় পরিশোধ করা হয়েছিল, তাই টাকার অবমূল্যায়নের ফলে পদ্মা সেতু প্রকল্পের ব্যয় উল্লেখযোগ্যভাবে বেড়েছে।



আরও যেসব কারনে ব্যয় বেড়েছে

মূল সেতুর ৫৭০ মিটার সম্প্রসারণের ফলে প্রকল্পের সার্বিক ব্যয় বেড়েছে ৮,৪৬৯.৯৪ কোটি টাকা।


নদী প্রশিক্ষণের ক্ষেত্র একই থাকা সত্ত্বেও, নদী প্রশিক্ষণে প্রকল্পের ব্যয় প্রায় তিনগুণ হয়েছে।


মূল প্রকল্পের অংশ নয় এমন অতিরিক্ত কার্যক্রম অন্তর্ভুক্ত করে, প্রকল্পের ব্যয় বেড়েছে। সম্প্রতি যুক্ত করা এসব ব্যয়ের মধ্যে রয়েছে একটি ইয়ার্ড নির্মাণে ২০০ কোটি টাকা, ফিল্ম অ্যান্ড আর্কাইভের জন্য ১০ কোটি টাকা, সেতু কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধির জন্য ৬২ কোটি টাকা এবং সেতু নির্মাণের প্রবৃদ্ধির জন্য ৩০ কোটি টাকা।


২০০৭ সালের আগস্টে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় পদ্মা সেতু প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল ১০,১৬১.৭৫ কোটি টাকা (Ecnec)। নির্ধারিত সময়ে শেষ করতে না পারায় প্রকল্পটির ব্যয় এখন বেড়ে হয়েছে ৩০,১৯৩.৩৯ কোটি টাকা।


দশ বছরেরও বেশি সময় ধরে বিভিন্ন পর্যায়ে চারটি সংশোধনের মাধ্যমে, প্রকল্পের ব্যয় প্রাথমিক অনুমানের প্রায় তিনগুণ বেড়েছে।


সূত্র দাবি করেছে যে প্রকল্পটির মূল সমাপ্তির তারিখ ছিল ২০১৪। পরিবর্তনের ফলে এর মেয়াদ পরবর্তী বছরের জুন পর্যন্ত দীর্ঘায়িত করা হয়েছে। ফলে প্রকল্পের সমাপ্তির তারিখ প্রায় সাত বছর পিছিয়ে যায়।



প্রধান সেতুর খরচ

২০০৭ সালে প্রণীত প্রাথমিক ধারণায় ৫.৫৮ কিলোমিটার রেলপথ সহ একটি সেতুর জন্য ৩,৬৬৩.৪৫ কোটি টাকা ব্যয় হবে বলে আশা করা হয়েছিল। সেতুটির প্রাথমিক সংশোধনের দৈর্ঘ্য দ্বিগুণ করে ৬.১৫ কিলোমিটারে উন্নীত হয়েছে, যার প্রাক্কলিত মূল্য ৮,৩৬১ কোটি টাকা। কিন্তু কয়েক দফা বিডিংয়ের পর, চায়না মেজর ব্রিজ কোম্পানি সেতুটি নির্মাণের জন্য ১২ হাজার ১৩৩ কোটি ৩৯ লাখ টাকা মূল্যের প্রস্তাব দেয়। ফলে এসব খাতে ৮,৪৬৯.৯৪ কোটি টাকা বেশি ব্যয় হয়েছে।



নদী শাসন

প্রকল্পের জন্য ১৬ কিলোমিটার নদী প্রশিক্ষণের বাজেট দেওয়া হয়েছে ২ হাজার ৬১২ কোটি ৭ লাখ টাকা। ব্যয়টি ৬,৭৮৮৭.৩ কোটি টাকা বা প্রাথমিক বরাদ্দের ৩.৫ গুণ বেড়েছে, যা সাম্প্রতিক সংশোধনের ভিত্তিতে ৯,৪০০ কোটি টাকা অনুমান করা হয়েছে।



সড়কপথ সংযোগ

১২ কিলোমিটার সংযোগ সড়ক, টোল বুথ এবং পরিষেবা এলাকার জন্য প্রাথমিক বাজেট ছিল ৩৬০.২৩ কোটি টাকা। এরপর থেকে এই পরিমাণ বেড়ে হয়েছে ১৯০৩.৬৮ কোটি টাকা। এই ক্ষেত্রে, খরচ বেড়েছে ১৫৪৩.৪৫ কোটি টাকা বা প্রাথমিক অনুমানের ৫.২৮ গুণ।



পুনর্বাসন প্রকল্প

পুনর্বাসনের ব্যয়, যা প্রথমে ৩০৬.০৫ কোটি টাকা অনুমান করা হয়েছিল, তা বেড়ে হয়েছে ১৫১৫ কোটি টাকা বা প্রায় চার গুণ।



জমি অধিগ্রহণ

প্রকল্পের অংশ হিসেবে ৫২৮ কোটি টাকা প্রাথমিক বাজেটে ৯১৮ হেক্টর জমি কেনা হবে। এর পরে, ওপ্রত্যাশিত ব্যয় বাড়ানো হয়েছিল ১,২৯৮.৭৩ কোটি টাকা এবং কেনা জমির পরিমাণ ১,৫৩০.৫৪ হেক্টরে উন্নীত করা হয়েছিল। এ খাতে ব্যয় বেড়েছে ৭৭০ কোটি ৭৩ লাখ টাকা। ০.৬৬ শতাংশ বেশি জমি কেনার জন্য পুরো খরচ বেড়েছে ১৪৬ শতাংশ।


নদীর ড্রেজিংয়ের সময় মাটি থেকে অপসারণ করা মাটি যথাযথভাবে পরিচালনা করতে, ১,১৬২.৬৭ হেক্টর জমি কেনার জন্য অতিরিক্ত ১,৪০০ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছিল।



সর্বশেষ যোগ করা হয়েছে

হালনাগাদ প্রকল্প প্রস্তাবনে একটি ইয়ার্ডের উন্নয়নের জন্য ২০০ কোটি টাকা অন্তর্ভুক্ত করা হয়েছে, যদিও তা মূল ব্লুপ্রিন্টে ছিল না। সেতু কর্তৃপক্ষের সক্ষমতা বাড়াতে এ প্রকল্প থেকে ব্যয় হয়েছে প্রায় ৬২ কোটি ১০ লাখ টাকা।



Share

You May Like

Cloud categories

arthritis pain and fever burns ulcers red eye allergic contact dermatitis nausea whooping cough jaundice insomnia migraine headache fractures plaque psoriasis hives anxiety scabies vaginal itching heart disease headache high cholesterol irritability contact dermatitis nutrition cystitis restlessness hiv infection. helicobacter pylori pid itching and pain hair loss pneumonia burkitt's lymphoma heart failure conjunctivitis herpes simplex burning

উদ্বেগ কখন ব্যাধি রূপ নেয়? এর কারণ, লক্ষণ ও প্রতিরোধ

উদ্বেগ ব্যাধি বা Generalized anxiety disorder (GAD) একধরনের মানসিক ব্যাধি। মানুষের জীবনে ন ...

0 Like

খামির সংক্রমণ বা মহিলাদের যোনিতে থাকা খামির হটাত বৃদ্ধি পেলে কি হয়, এর লক্ষণ, প্রতিকার ও চিকিৎসা

যোনির খামির সংক্রমণ সাধারণত, মহিলাদের যোনিতে থাকা খামিরকে বুঝায় যা অল্প সংখ্যায় বিদ্যমান। ...

0 Like

ধ্বজভঙ্গ এবং পুরুষের যৌন দুর্বলতার স্থায়ী চিকিৎসা

আমাদের দেশে পুরুষদের যৌন দুবর্লতার সমস্যা মনে হয় খুবই বেশী। অন্তত রাস্তাঘাটের দেয়ালে দেয ...

1 Like

যে ৭ ওষুধ সবসময় আপনার বাসায় রাখবেন! বিপদ কখনআসে বলা যায় না

১। প্যারাসিটামল (Paracetamol).জ্বরের জন্য প্রথমে একটি প্যারাসিটামল খেতে পারেন। জ্বর বাড়লে ...

0 Like

অল্প বয়স্কদের জয়েন্টে ব্যাথার কারণ এবং প্রতিরোধ

জয়েন্টে নানা কারণে ব্যাথা হতে পারে, যেমন- আঘাতপেলে, হাড় ক্ষয় গেলে, বাতের সমস্যা থাকলে ইত্য ...

0 Like

আলসারের রোগিরা যেসব নিয়ম অনুসরণ করলে তাৎক্ষনিক বুক জ্বালা-পোরা থেকে কিছুটা মুক্তি পাবেন

আলসার পাকস্থলীকে ক্ষয় করে এবং যার কারণে শরীরের অভ্যন্তরীন ইনফেকশন ও রক্তপাত হতে পারে।  ...

0 Like

কচু শাক খেলে যেসব উপকার পাওয়া যায়

বাংলাদেশে শাক হিসেবে কচু শাক বেশ জনপ্রিয়। আয়রনসমৃদ্ধ বলে এর সমাদরও বেশি। রক্তে হিমোগ্লোবিন ...

0 Like

যৌনাঙ্গ ক্যান্ডিডিয়াসিস বা ছত্রাক সংক্রমণ কি? এটা কিভাবে ছড়ায়, এর লক্ষণ ও চিকিৎসা

ক্যান্ডিডিয়াসিস হল এক ধরনের ছত্রাক সংক্রমণ। যা ক্যান্ডিডা নামক এক ধরনের খামিরের কারণে হয ...

0 Like