Health experience | Write here | Write and share your health experience to help community.

প্রতিদিনের যেসব অভ্যাস মানুষের হাড় এবং জয়েন্টগুলোকে দুর্বল করে দেয়

Fahima Jara Thursday, August 19, 2021


মানুষের শরীর অসংখ্য হাড় দিয়ে তৈরি ৷ সুস্থ জীবন-যাপনের জন্য প্রতিটি মানুষেরই উচিত হাড়ের যত্ন নেওয়া। ভিটামিন - ডি হাড়ের জন্য খুবই উপকারী। এছাড়াও রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম যা হাড়কে অনেক মজবুত করে। সব রকমের কাজ কর্ম, হাটাচলা সব কিছুতেই হাড় অনেক শক্তি জোগায়। আর্থ্রাইটিস একটি বার্ধক্য প্রক্রিয়া এবং প্রতিটি মানুষের জীবনের কোন না কোন পর্যায়ে এটি মোকাবেলা করতে হয়। 


দেশের অধিকাংশ মানুষই এই হাড়ের ক্ষয় নিয়ে ভুগে থাকে। এর জন্য মানুষ নিজেই দায়ী। অনেক কিছু আছে যেগুলো তারা দৈনন্দিন জীবনযাত্রায় অনুসরণ করে না। যার কারণে এই রকম সমস্যার মুখোমুখি হতে হয়। আমাদের দেশের পুরুষদের চেয়ে নারীদের হাড় তাড়াতাড়ি ক্ষয় হয়ে থাকে। নারীদের খাদ্যের প্রতি অনিহা বেশি থাকাও এটার একটা মূল কারণ।


যেসব কারণে জয়েন্টে ও হাড়ের দুর্বলতা দেখা দেয় : 


১/ পুষ্টিহীনতা এবং হঠাৎ করে অতিরিক্ত খাবার খাওয়ার ফলে। 


২/ ওজন কমানোর জন্য অতিরিক্ত ব্যায়াম এবং ওজন কমানোর ভুল শিক্ষা। 


৩/ ডায়াবেটিস এর মাত্রা অতিরিক্ত বেড়ে গেলে। 


৪/ পিরিয়ড একেবারে বন্ধ হওয়ার ফলে মেয়েদের হাড় বেশি দুর্বল হয়ে যায়।


৫/ যেসব ব্যক্তিদের ওজন অনেক বেশি তাদের ওজনের চাপ পুরোটা পায়ের উপর পড়ে, এতে করে তাড়াতাড়ি হাড় দুর্বল হয়ে যায়। 


৬/ অনেক ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়ার ফলেও হাড় দুর্বল হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। বিশেষ করে ক্যান্সারের রোগীদের কেমোথেরাপি দেওয়ার পরে থেকে হাড় বেশি দুর্বল হয়ে যাওয়া শুরু করে। 


৭/ যেসব মেয়েদের অল্প বয়সেই বাচ্চা হয়ে থাকে, তখন বাচ্চা ও মা দুই জনেরই ভিটামিন ও ক্যালসিয়ামের অভাবে হাড় দুর্বল হয়ে থাকে। 


৮/ বাচ্চাদের ছোট বেলা থেকেই প্রচুর পরিমাণে শাক - সবজি, ছোট মাছ, ভিটামিন- ডি জাতীয় খাবার, ক্যালসিয়াম জাতীয় খাবার খাওয়ানো উচিত। 


৭/ সূর্যের আলোতে প্রচুর পরিমাণে ভিটামিন-ডি পাওয়া যায়। শরীরের হাড় মজবুত করার জন্য ভিটামিন- ডি অনেক প্রয়োজন। এখনকার বেশিরভাগ মানুষই ঘর বন্দি হয়ে থাকে। যার কারণে তারা সূর্যের আলো পায়ই না। সেজন্য সবারই উচিত সকালের সূর্যের আলো শরীরে লাগানো। 


নিম্নলিখিত অভ্যাসগুলি মানুষের হাড়ের স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলবে। যেমন- 

১. ধূমপান : তামাক মানুষের শরীরের টিস্যুতে একধরনের উপাদান তৈরি করে যাকে ফ্রি র‍্যাডিক্যাল বলে। এগুলি কেবল মানুষের ফুসফুসের জন্যই খারাপ নয়, এগুলো হাড়ের জন্যও ক্ষতিকর। যারা তামাক ব্যবহার করে তাদের হাড়ের ঘনত্ব কম থাকে। ফ্রি রেডিকেল গুলি মানুষের হাড় তৈরির কোষগুলিকে হত্যা করে। ধূমপান স্ট্রেস হরমোন কর্টিসলের উৎপাদন বাড়ায় এবং ক্যালসিটোনিন হরমোন উৎপাদন হ্রাস করে। কর্টিসোল মানুষের হাড়ের স্টক কমিয়ে দেয় এবং অন্যদিকে ক্যালসিটোনিন এটি বজায় রাখে। তাছাড়া যদি কারো ইতিমধ্যে হাড় ভেঙে যায়,তখন ধূমপান করলে রক্তনালীগুলিকে ক্ষতিগ্রস্ত করে নিরাময় প্রক্রিয়াকে ধীর করে দেয়। 


২. সারাদিন ঘরের মধ্যে থাকা : মানুষের হাড়ের শক্তি বজায় রাখার জন্য ভিটামিন ডি গুরুত্বপূর্ণ। ভিটামিন ডি ছাড়া প্রতিটি মানুষের হাড় পাতলা হতে পারে ও ভেঙে যেতে পারে। ভিটামিন ডি -এর অন্যতম প্রধান উৎস হল মানুষের শরীর সূর্যরশ্মির সংস্পর্শে আসার পর। তাই মানুষ যদি বাইরে যথেষ্ট সময় ব্যয় না করেন, তাহলে এই পুষ্টির অভাব হতে পারে। কেউ যদি ভিটামিন ডি-এর দৈনিক ডোজের জন্য বাইরে না যেতে পারেন, তাহলে স্যামন, ডিমের কুসুম এবং ভিটামিন ডি-ফোর্টিফাইড খাবারের মতো খাদ্য উৎস গুলো খেতে হবে। 


৩. অত্যাধিক অ্যালকোহল পান করা: অ্যালকোহল মানুষের শরীরে কর্টিসল উৎপাদন বাড়ায় যা হাড়ের স্টক নষ্ট করে। অ্যালকোহল মানুষের শরীরে টেস্টোস্টেরন এবং ইস্ট্রোজেনের মাত্রাও হ্রাস করে। এই হরমোনগুলি হাড়ের স্বাস্থ্যের জন্যও গুরুত্বপূর্ণ।


৪. প্রচুর পরিমাণে লবণাক্ত খাবার খাওয়া : উচ্চ লবণ গ্রহণ এবং হাড়ের ঘনত্ব কম হওয়ার মধ্যে সম্পর্ক রয়েছে। মানুষের সোডিয়াম গ্রহণ বেড়ে গেলে, শরীর তখন মানুষের প্রস্রাবে আরও ক্যালসিয়াম নিসরণ করে। প্রকৃতপক্ষে, প্রাপ্তবয়স্ক মহিলারা প্রতিদিন মাত্র এক গ্রাম সোডিয়াম খেয়ে তাদের হাড়ের ঘনত্বের 1 শতাংশ হারাতে পারে। তাই প্রতিদিন ২,৩০০ মিলিগ্রামের কম সোডিয়াম নেওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। সেই জন্য বেশিরভাগ প্রাপ্তবয়স্কদের দিনে ১,৫০০ মিলিগ্রামের বেশি লবনাক্ত খাবার খাওয়া উচিত নয়।



ক্যালসিয়াম এবং ভিটামিন ডি হাড়ের স্বাস্থ্যের জন্য অপরিহার্য। কিন্তু অনেক প্রাপ্তবয়স্ক পর্যাপ্ত ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খায় না। হাড় অতিরিক্ত দুর্বল হয়ে গেলে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি যুক্ত খাবার খাওয়া যেতে পারে । হাড়ের স্বাস্থ্য প্রায়ই অবহেলিত হয় এবং বৃদ্ধ বয়সে ভয়াবহ পরিণতির দিকে নিয়ে যায়। তাই সঠিক সময়ে হাড়ের স্বাস্থ্য বিঘ্নকারী অভ্যাস এড়ানো দরকার এবং একটি স্বাস্থ্যকর জীবনযাত্রা বেছে নেওয়া প্রয়োজন। 


Share

You May Like

Cloud categories

gonorrhea spine antiseptic anemia ebola discomfort gastric cancer malnutrition neck pain gas illness hepatitis-c glaucoma night blindness acute pain substance abuse disorders urinary incontinence kidney disease itching skin nutritional supplement calcium supplement ear typhoid fever hirsutism gastrointestinal stromal tumor vitamin-b diarrhea gum swelling bites zinc gastric ulcer strains migraine headache hives scabies

হলুদ দিয়ে চা খান, শরীরের মেদ নিমেষে দূর হয়ে যাবে

হলুদের গুণাগুণ আমরা সকলেই জানি। শরীরের মেদ কমানোর যাবতীয় গুণাগুণ হলুদে রয়েছে। তাই হলুদ দিয় ...

1 Like

কোমর ব্যথার কারণ ও দূর করার উপায়

কোমর ব্যথার সমস্যায় কমবেশি সকলেই ভুগে থাকেন, আসুন জেনে নিই কোমর ব্যথার কারণ ও দূর করার উপা ...

0 Like

দৈনিক যে সমস্ত কাজ আমাদের ভাল রাখতে পারে

দৈনিক ১টি আপেল খান।     কোন ডাক্তার লাগবে না! দৈনিক ৫টি বাদা ...

0 Like

আয়ুর্বেদ অনুযায়ী পেটের চর্বি গলানোর ৯ টি সহজ উপায়

আমাদের দেশের অধিকাংশ মানুষই ওজন কমানো নিয়ে অনেক বেশি চিন্তার মধ্যে থাকে। ভুল খাদ্যভাসের জন ...

0 Like

মানুষ কেন দুঃস্বপ্ন দেখে ? কিভাবে এর থেকে মুক্তি পাবেন ?

দুঃস্বপ্ন দেখার ফলে একেক মানুষের উপর একেক প্রভাব পরে। অনেকে রাতের বেলা দুঃস্বপ্ন দেখে ভয়ে ...

0 Like

যে কোন খাবার কেনার আগে অবশ্যই যেসব বিষয় খেয়াল রাখা উচিত

যে কোন খাবার কেনার আগে অবশ্যই খেয়াল রাখতে হবে খাবারটা কতটা মানানসই এবং স্বাস্থ্যের জন্য কত ...

0 Like

প্ল্যান্টার ফ্যাসাইটিস বা পায়ের গোড়ালি ব্যাথা হওয়ার কারণ সমূহ, এটা কিভাবে প্রতিরোধ করবেন ও এরচিকিৎসা

প্ল্যান্টার ফ্যাসাইটিস বা জোগার হিল হলো পায়ের গোড়ালির ব্যাথার অন্যতম সাধারণ কারণ। এটি পুরু ...

0 Like

যেসব আপেল খেলে ক্যান্সার সহ নানা রকম রোগ হতে পারে।

লাল চকচকে আপেল। দেখলেই লোভে খেতে ইচ্ছে করবে। কিন্তু এই লোভনীয় রঙের মধ্যেই রয়েছে ক্ষতিকর রা ...

0 Like