Health experience | Write here | Write and share your health experience to help community.

এনার্জি ড্রিংকসে লুকিয়ে থাকা বিপদ

Fahima Jara Wednesday, August 18, 2021


আমাদের দেশের বেশির ভাগ ছেলে মেয়েরাই এনার্জি ড্রিংকস্ প্রচুর পরিমাণে পান করে থাকে এবং অনেক পছন্দ করে। কিন্তু এটা শরীরের জন্য খুবই ক্ষতিকারক। এনার্জি ড্রিংকস্ খাওয়ার ফলে হৃদপিন্ড, পাকস্থলীর অনেক সমস্যার সৃষ্টি হয়ে থাকে। ক্যাফেইন সমৃদ্ধ এই এনার্জি ড্রিংকস্ সারা দেশের মানুষের কাছে অনেক জনপ্রিয়তা পেয়েছে। কিন্তু এটি মানুষের রক্তনালিকে আসতে আসতে অকার্যকর করে দেয়। 


আমাদের দেশের বেশির ভাগ ছেলে মেয়েরাই কোন প্রকার ব্যায়ামের পরেই এই এনার্জি ড্রিংকস্ পান করে। যেখানে পানি খেলে সবচেয়ে ভালো সেখানে বেশিরভাগ মানুষ এনার্জি ড্রিংকস্ খায়। ব্যায়ামের সময় সবচেয়ে বেশি রক্ত সঞ্চালনের দরকার হয়। কারণ রক্ত সঞ্চালনের মাধ্যমেই অক্সিজেন শরীরে তাড়াতাড়ি শরীরে পৌঁছায়। কিন্তু ব্যায়ামের সময় এনার্জি ড্রিংকস্ খাওয়ার ফলে রক্ত সঞ্চালনের পরিমাণ কমে যায়। এতে করে শরীরে পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন প্রবেশ করতে পারে না। 


এনার্জি ড্রিংকসে অ্যালকোহল এবং ক্যাফেইন দুটোই থাকে। এনার্জি ড্রিংকসে অ্যালকোহল থাকায় এটি মানুষকে উদ্বেগ জনিত করে ফেলে। অতিরিক্ত এনার্জি ড্রিংকস্ পান করলে শরীরের ওজন বেড়ে যায়। কেননা এতে সুগারের মাত্রা অনেক বেশি। অতিরিক্ত সুগার থাকার কারণে অনেকের আবার দাঁতে ব্যাথা করে। এনার্জি ড্রিংকসে ক্যাফেইন থাকার কারণে এটি শরীরের পানি বের করে দেয় এবং মানুষ ড্রিহাইডেশনে ভোগে। এছাড়াও বাচ্চারা এনার্জি ড্রিংকস্ বেশি খেলে ক্ষুধা নষ্ট হয়ে যায়, রাতের ঘুমের ব্যাঘাতও ঘটে থাকে। 


অতিরিক্ত ক্যাফেইন শরীরের জন্য অনেক খারাপ। গবেষণায় দেখা গেছে যে, বাংলাদেশ, ইউরোপ, যুক্তরাষ্টসহ কিছু কিছু দেশের বেশির ভাগ শিশু এবং প্রাপ্ত বয়স্করাই এনার্জি ড্রিংকস্ প্রচুর পরিমাণে খেয়ে থাকে। এমন অনেক দেশ আছে যেখানে ১৬ বছরের নিচে ছেলে মেয়েদের কাছে এনার্জি ড্রিংকস্ বিক্রি করা নিষিদ্ধ । ক্যাফেইনের পরিমাণ বেশি থাকায় এনার্জি ড্রিংকস্ খাওয়ার ফলে ডায়াবেটিস বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সেই সাথে রক্তচাপ, স্থূলতার মতো অনেক সমস্যা দেখা দিতে পারে। 


যারা এনার্জি ড্রিংকস পছন্দ করেন তাদেরকে অবশ্যই এটি পান করার আগে দুবার ভাবতে হবে, কারণ পানীয়গুলি মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি সৃষ্টি করে। বিশ্বব্যাপী পরিচালিত বেশ কয়েকটি গবেষণার মতে, এনার্জি ড্রিংকস এর অত্যাধিক ব্যবহার কার্ডিয়াক অ্যারেস্ট, মাথাব্যাথা এবং মাইগ্রেনের ঝুঁকি, উদ্বেগ, অনিদ্রা, টাইপ ২ ডায়াবেটিস, ঘাবড়ে যাওয়া এবং স্নায়বিকতা, বমি, এলার্জি প্রতিক্রিয়া, উচ্চ রক্তচাপ এবং ওষুধের সাথে বিরূপ মিথস্ক্রিয়া রয়েছে। এমনকি গবেষণায় বলা হয়েছে, এনার্জি ড্রিংকস্ রক্তচাপ এবং হৃদযন্ত্রের ক্রিয়াকলাপে উল্লেখযোগ্য পরিবর্তন আনতে পারে। বাংলাদেশে, বেশিরভাগ জনপ্রিয় এনার্জি ড্রিংক ব্র্যান্ডগুলিতে অনুমোদিত মাত্রার চেয়ে বেশি কৃত্রিম ক্যাফেইন থাকে। কিছু কম পরিচিত এবং আমদানি করা জাতের সিলডেনাফিল সাইট্রেট এবং অ্যালকোহল উপাদান পাওয়া গেছে 


ভারী মিষ্টি পানীয় তরুণদের কাছে বেশি আকর্ষণীয় এবং দেশের বিপুল সংখ্যক নাবালক এই এনার্জি ড্রিংকস্ এর নিয়মিত ভোক্তা। এ বছর, বাংলাদেশ খাদ্য নিরাপত্তা কর্তৃপক্ষ (বিএফএসএ) নয়টি ব্র্যান্ড থেকে কিছু এলোমেলো নমুনা সংগ্রহ করে তিনটি পরীক্ষাগারে পরীক্ষা করেছে। সমস্ত পানীয়তে 145mg/L এর সীমার চেয়ে বেশি ক্যাফেইন পাওয়া গেছে।


বিএফএসএ কর্তৃপক্ষ জানিয়েছে, দুটি সরকারি ল্যাবরেটরি এবং একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ল্যাবরেটরির রিপোর্টে পাওয়া গেছে স্পীডে গড়ে 291mg/L ক্যাফিন, টাইগার এ 314mg/L, পাওয়ারে 361mg/L, 250mg/L ব্ল্যাক হর্স, রয়েল টাইগারে 250 mg/L রয়েছে। বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) জানিয়েছে, তারা ফলাফল যাচাই করার জন্য নমুনাগুলি পুনরায় পরীক্ষা করবে।


মজার বিষয় হল, এই পাঁচটি ব্র্যান্ড - স্পিড, রয়েল টাইগার, পাওয়ার, ব্ল্যাক হর্স এবং রেড বুল - এর আগের পরীক্ষা 2014 সালেও পরীক্ষা করা হয়েছিল এবং এই বছরের পরীক্ষার তুলনায় কিছুটা কম পরিমাণে ক্যাফেইন পাওয়া গেছে। এনার্জি ড্রিংক ব্র্যান্ড স্টিং-এ রয়েছে 164mg/L ক্যাফেইন। 


এনার্জি ড্রিংকস্ শরীরের জন্য খুবই ক্ষতিকারক। দেশের বেশির ভাগ নাবালকরাই এটি খাওয়ার ফলে এক রকম নেশার মতো আক্রান্ত হয়ে পড়ে। অনেক সময় টানা কিছু দিন এনার্জি ড্রিংকস্ খেতে না পারলে অন্য রকম আচরণ করে। ফরমালিন যেমন মানুষের শরীরের খুবই ক্ষতিকারক। এটি ফরমালিনের চেয়ে কোন অংশেই কম নয়। নানা রকম রং মিশিয়ে এনার্জি ড্রিংকস্ বানানো হয়, যেটা পান করার সাথে সাথে শরীরের ক্ষতি করতে শুরু করে দেয়। এসব এনার্জি ড্রিংকসে এক ধরনের গ্যাস থাকে। মানুষ যখন এনার্জি ড্রিংকস্ পান করে তখন মানুষের শরীরে ক্ষতিকারক কার্বন ডাই অক্সাইড প্রবেশ করে। 


সেভেন আপ, কোকা কোলা, মোজো, স্প্রাইট, পেপসি এগুলোতে সোডিয়াম বাই কার্বনেট থাকে। এই সোডিয়াম বাই কার্বনেট মানুষের উচ্চ রক্তচাপ বাড়িয়ে দেয়। যেসব মানুষের উচ্চ রক্তচাপ বেশি তাদের জন্য এনার্জি ড্রিংকস্ খাওয়ার পরে খুবই ক্ষতিকারক প্রভাব ফেলে। এছাড়াও শ্বাস- প্রশ্বাসের অসুবিধা, কিডনির সমস্যা দেখা দেয় অতিরিক্ত এনার্জি ড্রিংকস্ খেলে। শুধু মুখের স্বাদের জন্য এনার্জি ড্রিংকস্ খেলে হবে না৷ অবশ্যই শরীরের ভালো মন্দের দিকে খেয়াল দিতে হবে। যেসব মহিলারা গর্ভবতী তাদের জন্য চিকিৎসকরা সম্পূর্নভাবে এনার্জি ড্রিংকস্ পান করা নিষিদ্ধ করেছেন।


Share

You May Like

Cloud categories

disinfectant illness abdominal pain gastric cancer bladder scabies hypotension dementia ebola adults and children cardiac arrest bradycardia hiv / aids peritonitis russell's viper and saw-scaled bone marrow transplantation stomach cancer hepatic encephalopathy iron deficiency anemia plaque folic acid upper respiratory tract kidney disease heart disease heartburn tia lichen gastroesophageal reflux disease (gerd) rickets neuropathy thrush migraine trauma hepatitis a allergies ischemic stroke

ঘরোয়া পদ্ধতিতে কিভাবে অ্যাসিডিটি থেকে রেহাই পাবেন

অ্যাসিডিটি মানেই পেটের সর্বনাশ! কখনও বুকজ্বালা, কখনও ঢেঁকুর আবার কখনও বায়ুর চাপ। এরপর তেলজ ...

0 Like

মুখে দুর্গন্ধ হলে তাৎক্ষনিক কিভাবে দূর করবেন।

লবঙ্গকে আমরা কেবল মসলা হিসাবেই চিনি, এর হরেক রকম গুণের কথা আমরা অনেকেই ঠিকঠাক জানি না। এই ...

0 Like

যেসব নিয়ম মেনে গোসল করলে স্ট্রোক এর ঝুঁকি কমে

স্ট্রোক সাধারণত বাথরুমেই বেশি হয়ে থাকে। কারণ, বাথরুমে ঢুকে গোসল করার সময় আমরা প্রথমেই মাথা ...

0 Like

মানুষ কেন দুঃস্বপ্ন দেখে ? কিভাবে এর থেকে মুক্তি পাবেন ?

দুঃস্বপ্ন দেখার ফলে একেক মানুষের উপর একেক প্রভাব পরে। অনেকে রাতের বেলা দুঃস্বপ্ন দেখে ভয়ে ...

0 Like

সাধারণ সবজির অসাধারণ উপকারিতা

লাউ একটি সাধারণ সবজি কিন্তু এটা ডায়বেটিস, জন্টিস ও কিডনির সমস্যা অনেক উপকারী। যারা ঘুরতে য ...

0 Like

বাচ্চাকে বুকের দুধ পান করালে মায়েরা যেসব উপকার পান

আপনি কি জানেন? বুকের দুধ খাওয়ানো মায়ের জন্যও উপকারী? এতে মায়েদের ব্রেস্ট ক্যান্সার , ...

0 Like

কিডনিতে পাথর কেন হয় এর থেকে পরিত্রাণের কিছু ঘরোয়া উপায়

কিডনিতে পাথর মূত্রনালীর সবচেয়ে সাধারণ রোগগুলির মধ্যে একটি। যা বিশ্বজুড়ে বিপুল সংখ্যক জনস ...

0 Like

আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কিভাবে বাড়িয়ে তুলবেন? বিশেষত এই মহামারির সময়ে যেটা এখন সবথেকে বেশি প্রয়োজন

মানুষের সুস্থতা এবং রোগ প্রতিরোধ ক্ষমতা নিয়ে সারাবিশ্বে গবেষকরা নানা রকম আলোচনা চালিয়া যাচ ...

0 Like